মেইন ম্যেনু

নিজামীর পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন ৩০ নভেম্বর

মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর আপিল আবেদনের শুনানি ষষ্ঠ দিনের মতো সম্পন্ন হয়েছে। তার পক্ষে যুক্তিতর্ক উপস্থাপন শুরু হবে ৩০ নভেম্বর। চলবে ২ ডিসেম্বর পর্যন্ত। আর রাষ্ট্রপক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করা হবে ৭ ডিসেম্বর।

আজ বুধবার সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চে নিজামীর মামলার শুনানি অনুষ্ঠিত হয়। বেঞ্চের অন্য তিন সদস্যরা হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

এর আগে মঙ্গলবার ওই বেঞ্চে পঞ্চম দিনের মতো নিজামীর আপিল শুনানি অনুষ্ঠিত হয়।

নিজামীকে মৃত্যুদণ্ড দিয়ে মানবতাবিরোধী অপরাধের মামলার ২০১৪ সালের ২৯ অক্টোবর রায় ঘোষণা করে ট্রাইব্যুনাল। এ রায়ের বিরুদ্ধে ২০১৪ সালের ২৩ নভেম্বর আপিল দায়ের করেন তিনি।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম জানান, ট্রাইব্যুনাল নিজামীর সর্বোচ্চ সাজার যে রায় দিয়েছে, তাতে রাষ্ট্রপক্ষ সন্তুষ্ট। আসামির আপিল শুনানির বিপরীতে যুক্তি পেশ করবে রাষ্ট্রপক্ষ। ট্রাইব্যুনালে দেয়া দণ্ডের পক্ষে বক্তব্য উপস্থাপন করে তা বহাল রাখতে আর্জি পেশ করা হবে।

ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আসা এটি ষষ্ঠ মামলা, যার চূড়ান্ত শুনানি শুরু হলো। এর আগে ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আনা আরও পাঁচটি মামলা আপিলে নিষ্পত্তি হয়েছে।

আরও পড়ুন:

নিজামীর আপিলের ষষ্ঠ দিনের শুনানি চলছে






মন্তব্য চালু নেই