মেইন ম্যেনু

‘নিজামীর ফাঁসি স্থগিত করা উচিত’

মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডাদেশ পাওয়া জামায়াতের আমির মাওলানা মতিউর রহমান নিজামীর ফাঁসির দণ্ড কার্যকর স্থগিত করা উচিত বলে মনে করে হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। সোমবার এক বিবৃতিতে মানবাধিকার সংস্থাটি একথা জানায়।

এইচআরডব্লিউ এর এশিয়া বিষয়ক পরিচালক ব্র্যাড এডামস বলেন, নিষ্ঠুর শাস্তি, অপমানজনক ও অপরিবর্তনীয় বলে যেকোন পরিস্থিতিতে মৃত্যুদণ্ড দেওয়ার বিরোধীতা করে হিউম্যান রাইটস ওয়াচ। বাংলাদেশে অনেকেই নিজামীকে অপরাধী মনে করেন এবং তার শাস্তি চান। তবে তা স্বচ্ছ বিচারের মাধ্যমেই হওয়া উচিত।

একই সঙ্গে শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড দানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতেও সরকারের প্রতি আহ্বান জানিয়েছে মানবাধিকার সংস্থাটি।

গত ১৫ মার্চ নিজামীর আপিল মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেন সর্বোচ্চ আদালত। তার আপিল খারিজ করে ফাঁসি বহাল রেখে দেওয়া এ রায়ের ভিত্তিতে ওই দিনই নিজামীর মৃত্যুপরোয়ানা জারি করেন বিচারিক আদালত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

গত ২৯ মার্চ রিভিউ আবেদন করার পর থেকে মৃত্যু পরোয়ানা স্থগিত ছিল। বৃহস্পতিবার রিভিউ খারিজ হওয়ায় আবার সচল হয়েছে এই পরোয়ানা।

সোমবার নিজামীর রিভিউ আবেদন খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশ হয়। পরে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল হয়ে সেটি ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে। কারাগারে নিজামী রায় পড়ে শোনানো হয়।



(পরের সংবাদ) »



মন্তব্য চালু নেই