মেইন ম্যেনু

নিজামীর মৃত্যু পরোয়ানা কাশিমপুর কারাগারে

মানবতাবিরোধী অপরাধে ফাঁসির দণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মতিউর রহমান নিজামীর মৃত্যু পরোয়ানা গাজীপুরের কাশিমপুর কারাগারে পৌঁছেছে। বুধবার সকালে ওই পরোয়ানার কপি কাশিমপুর কেন্দ্রীয় কারাগার পাট-২ এ পৌঁছায়।

কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২-এর জেলার মো. নাশির আহমেদ জানান, ফাঁসির দণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মতিউর রহমান নিজামীর মৃত্যু পরোয়ানা ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে সকাল ৯টা ২০ মিনিটে এ কারাগারে পৌঁছেছে। মতিউর রহমান এ কারাগারের কনডেমড সেলে বন্দি রয়েছেন। এখন তা নিজামীকে পড়ে শোনানো হবে।

এর আগে মঙ্গলবার রাতে মৃত্যু পরোয়ানা ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়। কেন্দ্রীয় কারাগারের জেলার নেছারুল হক বলেন, রাত ১০টার দিকে ট্রাইব্যুনালের ডেপুটি রেজিস্ট্রার কেশব রায় চৌধুরীর নেতৃত্বে চারজনের একটি দল রায়ের কপি নিয়ে আসে। লাল কাপড়ে মোড়ানো রায়ের কপি কারাগারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ গ্রহণ করে।

নিয়ম অনুসারে, আপিল বিভাগের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হওয়ার ১৫ দিনের মধ্যে রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করতে পারবেন নিজামী। তাতেও যদি নিজামীর ফাঁসির দণ্ড বহাল থাকে, তাহলে সবশেষে তিনি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করার সুযোগ পাবেন।

একাত্তরে বুদ্ধিজীবী হত্যার পরিকল্পনা, গণহত্যা, হত্যা ও ধর্ষণের দায়ে আলবদর নেতা নিজামীর ফাঁসির সাজা বহাল রেখে ৬ জানুয়ারি রায় দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ। ২০১৪ সালের ২৯ অক্টোবর নিজামীকে ফাঁসির আদেশ দিয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল বলেছিলেন, নিজামী যে ঘৃণ্য অপরাধ করেছেন, মৃত্যুদণ্ড ছাড়া আর কোনো সাজা তার জন্য যথেষ্ট নয়।






মন্তব্য চালু নেই