মেইন ম্যেনু

নিজামীর রায়ে একমাস আগে হরতাল দিলো জামায়াত!

চূড়ান্ত রায়েও একাত্তরে মানবতাবিরোধী অপরাধে জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখায় আগামীকাল বৃহস্পতিবার সারাদেশে হরতাল পালনের ঘোষণা দিয়েছে দলটি। কিন্তু একের পর এক শীর্ষ নেতার যুদ্ধাপরাধের দায়ে সর্বোচ্চ শাস্তির আদেশে অস্থিরতায় হয়তো তাড়াহুড়ো করে কর্মসূচি দিতে গিয়েই আগামীকালের বদলে একমাস আগের তারিখে হরতাল দিয়ে বসেছে তারা।

বুধবার প্রধান বিচারপতি এস. কে. সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ নিজামীকে দেয়া ট্রাইব্যুনালের দণ্ডাদেশ বহাল রেখে আপিল খারিজ করে দেন। এ ঘটনায় প্রতিবাদ জানিয়ে জামায়াত ৬ জানুয়ারি তারিখের একটি সংবাদ বিবৃতি প্রকাশ করে তাদের ওয়েবসাইটে। কিন্তু সেখানে শিরোনাম এবং ভেতরে দুই জায়গাতেই হরতালের তারিখ ‘৭ জানুয়ারি’র বদলে ‘৭ ডিসেম্বর’ লেখা।

বিবৃতিতে লেখা হয়েছে, ‘সরকার পরিকল্পিতভাবে বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমির, সাবেক মন্ত্রী, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ইসলামী চিন্তাবিদ ও ২০ দলীয় জোটের অন্যতম শীর্ষ নেতা মাওলানা মতিউর রহমান নিজামীকে হত্যার উদ্দেশ্যে তথাকথিত মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মিথ্যা মামলা দায়ের করে মৃত্যুদণ্ডে দণ্ডিত করার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে এবং আগামীকাল ৭ ডিসেম্বর বৃহস্পতিবার সারা দেশে সকাল-সন্ধ্যা শান্তিপূর্ণ হরতাল কর্মসূচি ঘোষণা করে বাংলাদেশ জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমীর জনাব মকবুল আহমাদ ও ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান আজ ০৬ জানুয়ারি নিম্নোক্ত যুক্ত বিবৃতি প্রদান করেছেন।’

W55dj4mMSqrs

পরে অবশ্য তারিখটি সংশোধন করে ‘৭ জানুয়ারি’ লিখে আবারো বিবৃতি প্রকাশ করে দলটি।

২০১৪ সালের ২৯ অক্টোবর স্বাধীনতাযুদ্ধের সময় হত্যা, ধর্ষণ এবং বুদ্ধিজীবী হত্যার দায়ে নিজামীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডের রায় দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

ওই রায়ের বিরুদ্ধে একই বছরে ২৩ নভেম্বর সর্বোচ্চ আদালতে আপিল করেন নিজামী। এই আপিলের ওপর গত বছরের ৯ সেপ্টেম্বর শুনানি শুরু হয় চলে ৮ ডিসেম্বর পর্যন্ত।

আপিল বিভাগে যুদ্ধাপরাধ মামলায় এর আগে পাঁচটি রায়ের মধ্যে চারটিতে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল কাদের মোল্লা ও মুহাম্মদ কামারুজ্জামান, দলটির সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ এবং বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসি কার্যকর হয়েছে।

আপিল বিভাগের আরেক রায়ে জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ড দেওয়া হয়।






মন্তব্য চালু নেই