মেইন ম্যেনু

নিজামীর রিভিউ’র পূর্ণাঙ্গ রায় প্রকাশ

মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর রিভিউ আবেদন খারিজের রায় প্রকাশ করা হয়েছে। বিচারপতিদের স্বাক্ষর করার পর আজ সোমবার দুপুরে তা প্রকাশ করা হয়।

সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার দপ্তরের সূত্রে জানা গেছে, রিভিউর পূর্ণাঙ্গ রায়ের প্রত্যায়িত অনুলিপি আজই ট্রাইব্যুনালের মাধ্যমে কারাগারে পাঠানো হবে।

৫ মে (বৃহস্পতিবার) প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বেঞ্চ নিজামীর রিভিউ আবেদন খারিজ করেন। এর আগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ফাঁসির আদেশ বহাল রেখে রায় দেন আপিল বিভাগ। বেঞ্চের অপর তিন সদস্য হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

রিভিউ খারিজ হওয়ায় একাত্তরের গণহত্যা,ধর্ষণ ও বুদ্ধিজীবী হত্যার মতো মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতে ইসলামীর আমিরের দণ্ড কার্যকরে আর কোনো আইনি বাধা থাকল না। তবে নিজামী এখন নিজে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইতে পারবেন। প্রাণভিক্ষার আবেদন নাকচ হলে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হবে।

এদিকে রবিবার রাতে নিজামীকে গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে আনা হয়েছে। তিনি এখন কমডেম সেলে আছেন।






মন্তব্য চালু নেই