মেইন ম্যেনু

নিজামীর রিভিউ শুনানির দিন ধার্য ৩ এপ্রিল

ফাঁসির দণ্ড থেকে খালাস চেয়ে জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর রিভিউ আবেদন শুনানির দিন নির্ধারণের জন্য আগামী ৩ এপ্রিল ধার্য করেছেন চেম্বার জজ আদালত।

বুধবার সুপ্রিম কোর্টের চেম্বার বিচারপতি মির্জা হোসেইন হায়দার রাষ্ট্রপক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে এ দিন নির্ধারণ করেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. ইকরামুল হক টুটল উপস্থিত ছিলেন।

আগামী ৩ এপ্রিল প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বেঞ্চে রিভিউ শুনানির দিন নির্ধারণ বিষয়ে শুনানি অনুষ্ঠিত হবে।

গত ২৯ মার্চ ফাঁসির দণ্ড থেকে খালাস চেয়ে রিভিউ আবেদন দাখিল করেন নিজামী। ৭০ পৃষ্ঠার রিভিউ আবেদনে ফাঁসির দন্ড থেকে খালাস চেয়ে ৪৬টি যুক্তি দেখানো হয়েছে।

রিভিউ আবেদন করার জন্য নির্ধারিত ১৫ দিন সময় শেষ হওয়ার আগেই মঙ্গলবার সকালে নিজামীর পক্ষে তার আইনজীবীরা সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় এই আবেদন জমা দেন।

নিয়ম অনুযায়ী, রিভিউ নিষ্পত্তির আগে তার দণ্ড কার্যকর করা যাবে না। আর রিভিউ খারিজ হয়ে গেলে সেই রায়ের অনুলিপি কারাগারে যাবে এবং কারা কর্তৃপক্ষ সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আসামির ফাঁসি কার্যকর করবে।

এর আগে গত ১৫ মার্চ নিজামীর আপিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। প্রধান বিচারপতি এসকে সিনহাসহ আপিল বিভাগের চার বিচারপতির স্বাক্ষরের পর এ রায় প্রকাশ করা হয়।

সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুযায়ী, পূর্ণাঙ্গ রায় প্রকাশের ১৫ দিনের মধ্যে রিভিউ আবেদন করার বাধ্যবাধকতা রয়েছে।

গত ৬ জানুয়ারি বুদ্ধিজীবী হত্যার পরিকল্পনাকারী ও উস্কানিদাতাসহ মানবতাবিরোধী তিনটি অপরাধের দায়ে মতিউর রহমান নিজামীর ফাঁসির রায় বহাল রাখেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। যুদ্ধাপরাধ ট্রাইব্যনালের ফাঁসির রায়ের বিরুদ্ধে নিজামীর করা আপিল আংশিক মঞ্জুর করে রায় ঘোষণা করা হয়।

বুদ্ধিজীবী নিধনসহ মানবতাবিরোধী অপরাধের দায়ে দোষী সাব্যস্ত করে ২০১৪ সালের ২৯ অক্টোবর নিজামীকে মৃত্যুদণ্ড দেয় যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল-১।






মন্তব্য চালু নেই