মেইন ম্যেনু

নিজামীর রিভিউ শুনানি আগামী সপ্তাহে

মানবতাবিরোধী অপরাধের ফাঁসির দণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা মতিউর রহমান নিজামীর রিভিউ আবেদনের ওপর শুনানি হবে আগামী সপ্তাহে। আজ আপিল বিভাগের কার্যতালিকায় তার আবেদনটি ১৬ নম্বরে ছিল। তবে তার আইনজীবীরা ছয় সপ্তাহের সময় আবেদন করেন। তবে শুনানী শেষে আদালত এক সপ্তাহের আবেদন মঞ্জুর করে।

যুদ্ধাপরাধী নিজামী আর ফাঁসির দণ্ড পুনর্বিবেচনার জন্য ২৯ মার্চ আবেদন করেন। আবেদনটি দ্রুত শুনানির জন্য রাষ্ট্রপক্ষ আবেদন করলে ৩০ মার্চ চেম্বার বিচারপতি মির্জা হোসেইন হায়দার বিষয়টি ৩ এপ্রিল আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠিয়ে দেন।

নিজামীর ৭০ পৃষ্ঠার আবেদনে সব দণ্ড থেকে খালাস পেতে ৪৬টি যুক্তি তুলে ধরা হয়েছে। এই আবেদন নাকচ হলে রাষ্ট্রপতির কাছে তিনি প্রাণভিক্ষা চাইতে জামায়াতের আমির। দুই আর্জিই নাকচ হলে সরকারের সিদ্ধান্ত অনুসারে কারা কর্তৃপক্ষ দণ্ড কার্যকরের ব্যবস্থা নেবে।

মানবতাবিরোধী অপরাধের দায়ে এখন পর্যন্ত চার জনের ফাঁসি কার্যকর হয়েছে। তাদের সবার রিভিউ আবেদনগুলো নাচক হয় শুনানিতে। আর আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর রায় পুনর্বিবেচনার আবেদনের ওপর এখনও শুনানি হয়নি। রাষ্ট্রপক্ষ এই যুদ্ধাপরাধীর ফাঁসি চেয়ে আপিল করেছে। আর সাঈদী আবেদন করেছেন খালাস চেয়ে।

মুক্তিযুদ্ধ চলাকালে পাবনায় হত্যা, ধর্ষণ এবং বুদ্ধিজীবী গণহত্যার দায়ে ২০১৪ সালের ২৯ অক্টোবর নিজামীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ডের রায় দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। চলতি বছর ৬ জানুয়ারি ফাঁসির রায় বহাল রাখে সর্বোচ্চ আদালত।






মন্তব্য চালু নেই