মেইন ম্যেনু

নিজেই গেম বানাচ্ছে ৭ বছরের বিস্ময় বালক হামজা!

বিশ্বের সর্বকনিষ্ঠ কম্পিউটার প্রোগ্রামারের তকমা পেল এক পাকিস্তানি বালক। বর্তমানে ব্রিটিশ নাগরিক সাত বছরের এই ক্ষুদেই আগামিদিনের দক্ষ প্রযুক্তিবিদ বলে মনে করছেন অনেকেই। মুহাম্মদ হামজা শাহজাদ। ব্রিটেনের বার্মিংহামের হ্যান্ডসওয়ার্থের বাসিন্দা। বাবা অসীম এক আমেরিকান আইটি ফার্মে কর্মরত। তার কাছেই প্রোগ্রামিং-এর হাতেখড়ি। বড় হয়ে কি হতে চায়, জিজ্ঞাস করা হলে সে জানায়, ‘বিল গেটস হতে চাই’।

এটাই প্রথমবার হামজার নামের পাশে কোনো বিশ্বরেকর্ডের তকমা সাঁটানো হলো না। এর আগেও গত বছর সবথেকে ছোট মাইক্রোসফট অফিস প্রফেশনাল হিসেবে গণ্য হয়েছিল সে। বয়স তখন মাত্র ৬। মাইক্রোসফটের সফটওয়্যার সংক্রান্ত একটি পরীক্ষা যেখানে সার্টিফিকেট পেতে গেলে ৭০০ পয়েন্ট পেতে হয়, সেখানের হামজার স্কোর ছিল ৭৫৭।

মাইক্রোসফটের এক কর্মকর্তা জানিয়েছেন, সাত বছরের হামজা সহজেই একটা ওয়েব অ্যাপ তৈরি করতে পারে। তৈরি করতে পারে শপিং কার্ট অ্যাপও। আর গেম অ্যাপ তৈরি করে সবথেকে আনন্দ পায় সে। মেমোরি ম্যানেজমেন্ট, ডেটা স্ট্রাকচার ইত্যাদি কঠিন বিষয়ও সহজেই বুঝিয়ে দিতে পারে এই বিস্ময় বালক। এমনকি অনেক অভিজ্ঞ প্রোগ্রামারের থকে দক্ষ ভঙ্গিতে এসব বিষয়ে উত্তর দিতে পারে হামজা।

সম্প্রতি হামজার পুরো পরিবার লন্ডনে থাকতে শুরু করেছে। বর্তমানে নিজেই একটি কম্পিউটার গেম তৈরিতে মন দিয়েছে সে। হামজা জানিয়েছেন ৩০ টা ক্লিক করেই জিতে যেতে পারবেন, এমনই একটা গেম তৈরি করছে সে।






মন্তব্য চালু নেই