মেইন ম্যেনু

নিজেই বানান হাওয়াই মিঠাই [ভিডিও]

সাধারণত হাওয়াই মিঠাই ঘরে বানানো হয় না। কেননা, এই মিঠাই বানানোর জন্য যন্ত্র লাগে। আপনি চাইলে নিজেই একটি মেশিন বানিয়ে নিতে পারেন। যা দিয়ে আপনি ঘরে বসেই বানিয়ে নিতে পারবেন হাওয়াই মিঠাই। জেনে নেয়া যাক কিভাবে হাওয়াই মিঠাই তৈরির যন্ত্র বানানো যায়।

যা যা লাগবে
১. দুইটি কাঁচের বোতলের ঢাকনা
২. চারটি নাট বল্টু
৩. একটি স্ক্রু টার্মিনাল
৪. একটি ব্যাটারি বক্স
৫. একটি মোটর
৬. একটি সুইচ
৭. একটি টিফিন বক্স
৮. একটি প্লাস্টিকের বোল
৯. একটি নমণীয় লাইটার
১০. কিছু তার
১১. একটি শক্ত সুঁই
১২. একটি ছোট স্ক্রু
১৩. একটি রোটারি টুল
১৪. একটি ড্রিল
১৫. কিছু শিরিষ কাগজ
১৬. একটি হট গ্লু গান
১৭. একটি সোল্ডারিং আয়রণ
১৮. দুটি প্ল্যায়ার্স
১৯. একটি ছুরি

যেভাবে বানাবেন
একটি টিফিন বক্সের চারকোণাতে চারটি ছিদ্র করুন। ছিদ্রের ভেতর চারটি বল্টু ঢুকিয়ে স্ক্রু দিয়ে নাট গুলোকে টিফিন বক্সের সাথে আটকে দিন।

একটি বোল নিন। টিফিন বক্সটার মতো এখানেও চারটি ছিদ্র করুন। এই বক্সের উপরে বোলটিকে যুক্ত করুন। এরপর বোতলের একটি ঢাকনার মাপে মার্কার কলম দিয়ে বোলের নিচে চিহ্নিত করুন। ছুরি দিয়ে মাপ অনুসারে কেটে নিনি

বোতলের ঢাকনার রঙ দেয়া অংশগুলো তুলে ফেলুন। বিশেষ করে ঢাকনার ভেতরে যে রাবারের অংশটি থাকে সেটি তুলে ফেলুন। এবার রোটারি টুল দিয়ে ঢাকনাটি ভালো করে পরিষ্কার করুন। যদি রোটারি টুল না থাকে তাহলে শিরিষ কাগজ দিয়ে আপনি এই কাজটি করতে পারেন। এভাবে দুটি ঢাকনাই পরিষ্কার করুন। ঢাকনা গুলো পরিস্কার হয়ে গেলে একটি ঢাকনার মাঝ বরাবর একটি ছোট ছিদ্র করুন। এবার অন্য ঢাকনায় আরেকটু বড় ছিদ্র করুন।

এবার শক্ত সুঁইটি নিন। ঢাকনার পাশের অংশগুলোর গায়ে অসংখ্য ছোট ছোট ছিদ্র করুন। ছিদ্র গুলো ঢাকনার ভেতরের দিক থেকে করতে হবে।

এবার ৩ সেন্টিমিটার বাই ১ ইঞ্চি করে একটি তারকে তিন ‍টুকরো করুন। তারগুলোকে বাঁকা করুন। তারগুলো দিয়ে দুটি ঢাকনা সংযুক্ত করুন। এবার তারগুলোকে টুইস্ট করুন। তারগুলোর অপ্রয়োজনীয় অংশ কেটে ফেলুন। এবার আপনার স্পিনার তৈরি হলো।

এবার ছোট স্ক্রুটাকে যে পার্শ্বে ছোট ছিদ্র ছিল সেখানে প্রবেশ করান। এবার স্ক্রু টার্মিনালটা নিন। ছুরি দিয়ে টার্মিনালের ওপরের অংশটি কেটে ফেলুন। এবার স্ক্রু টার্মিনালটাকে মোটরের সাথে সংযুক্ত করুন। এবার স্পিনার টাকে স্ক্রু টার্মিনালের অন্য অংশে সংযুক্ত করুন।

এবার টিফিন বক্সটার মাঝখানে ছিদ্র করুন মোটরের সাইজে। এবার মোটরটিকে গ্লু গান দিয়ে টিফিন বক্সের সাথে সংযুক্ত করুন। এবার টিফিন বক্সের ‍ওপরের প্রান্তে একটি চৌকো ছিদ্র করুন। এবার সুইচ বক্সটিকে গ্লু দিয়ে টিফিন বক্সে সংযুক্ত করুন।

এবার সবগুলোর সংযোগ দেয়ার পালা। গ্লু দিয়ে ব্যাটারি বক্সটিকে টিফিন বক্সের ভেতর সংযুক্ত করুন। এবার ব্যাটারি বক্সের লাল তারের অংশটি সুইচ বক্সের সাথে সংযুক্ত করুন। আর কালো তারটিকে মোটরের সাথে সংযুক্ত করুন।

এবার লাইটারটিকে ছিদ্রের ভেতরে প্রবেশ করাতে হবে। টিফিন বক্সটিকে ছিদ্র করে লাইটারকে ওপরের অংশে নিয়ে আসতে হবে।

এবার বোলটিকে টিফিন বক্সের ওপর স্থাপন করুন। তৈরি হয়ে গেল আপনার হাওয়াই মেশিন বানানোর যন্ত্র।

মেশিন তো রেডি। তো একটা হাওয়াই মিঠাই ও বানানো হয়ে যাক। স্পিনারের ভেতর ১ থেকে ২ চামচ চিনি দিন। ওপরের চিনিগুলো হাত দিয়ে সরিয়ে ফেলুন।

এবার লাইটার এবং মোটর চালু করুন। চিনিটাকে ভেতরে গলার সময় দিন। চিনি দ্রবীভূত হয়ে গেলে কিছুক্ষণ পর বলের চারিদিকে স্ট্রিং ছড়াবে। একটি কাঠির সাহায্যে স্ট্রিংগুলোকে একত্রিত করতে হবে। এভাবে যত চিনি দিবেন তত বড় হাওয়াই মিঠাই বানাতে পারবেন।

দেখুন ভিডিওতে:






মন্তব্য চালু নেই