মেইন ম্যেনু

হাফিংটন পোস্টে প্রধানমন্ত্রীর নিবন্ধ

নিজেদের রক্ষায় বিশ্বের জন্য আর অপেক্ষা নয়

বাংলাদেশ নিজেদের রক্ষায় বিশ্বের জন্য অপেক্ষা করবে না। বরং সীমিত সম্পদ ও প্রযুক্তি নিয়ে নিজেদের ভবিষ্যতের জন্য লড়াই করে যাবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন।

মার্কিন অনলাইন নিউজ সংযোগকারী এবং ব্লগ সাইট ‘হাফিংটন পোস্টে’ প্রকাশিত এক নিবন্ধে প্রধানমন্ত্রী এসব কথা লিখেছেন। নিবন্ধটি সম্প্রতি প্রকাশিত হয়েছে।

নিবন্ধে শেখ হাসিনা বলেন, আমরা টিকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) দেখতে অধির আগ্রহে অপেক্ষা করছি। আমরা প্যারিসে আসন্ন জলবায়ু চুক্তি এবং এই চুক্তি বাস্তবায়ন দেখার অপেক্ষায় রয়েছি।তিনি বলেন, বাংলাদেশ নিজেদের রক্ষায় বিশ্বের অপেক্ষায় বসে থাকবে না। আমরা আমাদের সীমিত সম্পদ ও প্রযুক্তি নিয়েই ভবিষ্যতের জন্য লড়াই করে যাচ্ছি।

বাংলাদেশ বিশ্বের মধ্যে সর্বাধিক ঘনবসতিপূর্ণ দেশ উল্লেখ করে প্রধানমন্ত্রী তার নিবন্ধে বলেন, বিশ্ব আমার দেশের টেকসই উন্নয়নের জন্য ২০৩০ এজেন্ডা গ্রহণ করবে। এই লক্ষ্য অর্জনের ক্ষেত্রে আমরা হুমকির মুখে আছি। আমরা মিলোনিয়াম লক্ষ্য অর্জনের ক্ষেত্রে সফল হয়েছি।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ উদাহরণ সৃষ্টি করেছে এবং আমরা জলবায়ু সংশ্লিষ্ট অভিজ্ঞতা বাকি বিশ্বের সঙ্গে বিনিময় করতে প্রস্তুত আছি। আমাদের সকল কর্মকান্ডের লক্ষ্য হচ্ছে বন্যা ও ঘূর্ণিঝড়ের মতো প্রাকৃতিক দুর্যোগ থেকে মানুষকে রক্ষা করা।

শেখ হাসিনা বলেন, বহু উদাহরণ রয়েছে যেখানে নীতিগত কাঠামোর আওতায় সরকার সুনির্দিষ্ট ব্যবস্থা নিয়েছে। আমরা অফগ্রিড এলাকায় প্রায় চল্লিশ লাখ সৌর প্যানেল স্থাপন করেছি এবং বসতবাড়ির বায়ু দূষণ হ্রাসে ১৫ লাখ উন্নত চুলা বসিয়েছি।

তিনি বলেন, বঙ্গোপসাগর সংলগ্ন দেশের দক্ষিণাঞ্চলকে ঘূর্ণিঝড়ের কবল থেকে রক্ষার উদ্দেশ্যে সরকার উপকূলীয় সবুজ বেষ্টনী প্রকল্প শুরু করেছে। বাংলাদেশ গত ছয় বছরে খাদ্য উৎপাদনেও লক্ষণীয় অগ্রগতি লাভ করেছে এবং খাদ্য আমদানিকারক রাষ্ট্র থেকে খাদ্য উদ্বৃত্ত দেশে পরিণত হয়েছে।

২০০৫ সালের ১০ মে হাপিংটন পোস্টের যাত্রা শুরু হয়। ২০১২ সালের জুলাই মাসে এটি ড্রাগ রিপোর্ট হিসেবে নিউজ এগ্রিগ্যাটর হিসেবে পরিচিতি লাভ করে। ১৫টি সর্বাধিক জনপ্রিয় রাজনৈতিক সাইটের মধ্যে এটি স্থান ছিল এক নম্বরে।






মন্তব্য চালু নেই