মেইন ম্যেনু

নিধন করা হচ্ছে মাসাই সিংহদের

কথায় আছে বনের রাজা সিংহ। আরে বনে যদি রাজাই না থাকে তাহলে চলবে কিভাবে। বিশ্বের অহংকার হিসেবে দক্ষিন আফ্রিকার সিংহগুলোর খ্যাতি বিশ্ব জুড়ে। এই অঞ্চলের সিংহগুলো মাসাই সিংহ নামে সবার কাছে পরিচিত। কিন্তু ইদানিং এই সিংহগুলোকে বিষ প্রয়োগ করে মেরে ফেলা হচ্ছে। সম্প্রতি আরো একটি মাসাই সিংহকে এই প্রক্রিয়ায় হত্যা করা হয়েছে। তবে কে বা কারা এর পেছনে জড়িত তা এখনো নিশ্চিত করে কিছু জানা যায় নি।

গত সোমবার কেনিয়ার মাসাই মারা থেকে বিবি নামের একটি সিংহীর মৃতদেহ উদ্ধার করা হয়। ঘটনা তদন্ত করে দেখা যায় তাকে বিষ প্রয়োগ করে হত্যা করা হয়। এ খবর পাওয়ার পর বিবিসির পক্ষ থেকে বন্যপ্রানী বিষয়ক এবটি দল পাঠানো হলে তারা সেখানে গিয়ে তাকে মৃত অবস্থায় পরে থাকতে দেখে এবং তারা আরো দেখে সিংহীটির মুখ দিয়ে ফেনা বের হচ্ছিল। তাদের দেয়া প্রতিবেদনে বলা হয় এর আগে এই একই প্রজাতীর আরো ছয়টি সিংহকে বিষ প্রয়োগ করে হত্যা করা হয়েছে।

ওয়াইল্ড লাইফ ট্রাস্টের একজন প্রতিবেদক ডেভিড শেলডরিক বলেন কিছু সংখ্যক সিংহরে মধ্যে তিনি অদ্ভুদ আচরণ দেখতে পান। তারা প্রত্যেকেই ঝিমাচ্ছিল আবার কেউ ঠিকভাবে দাড়িয়েও থাকতে পারছিল না। আর এই দৃশ্য দেখে তাদের দ্রুত চিকিৎসার জন্য নেয়া হয়। ট্রাষ্টের রিপোর্টে আরো বলা হয় সিনেনা নামের একটি সিংহী এই গননার বাইরে ছিল। তার বিষক্রিয়ার কারণে তার সন্তানরাও আক্রান্ত হয়। পরে তাদের উন্নত চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়।

বিবিসির ওয়াইল্ড লাইফের একজন আলোকচিত্রি মার্ক মেকেওয়ান সেই সময় সেখানে উপস্থিত ছিল এবং তিনি তার টুইটারে লিখেন ‘আজ সকালে আমি আমার কর্মজীবনের সবচেয় দুঃখজনক একটি দৃশ্য দেখলাম। গত রাতে মারার সিংহগুলোকে বিষপ্রয়োগ করে মেরে ফেলা হয়েছে’। তিনি বিবি নামের সিংহীর ছবিও পোষ্ট করেন এবং অনেকেই এই ঘটনায় সমবেদনা জানায়।

এখনও কিছু জানা যায় নি সম্প্রতি এই ঘটনার সঙ্গে কে বা কারা জড়িত। তবে ইতিমধ্যে কেনিয়ার ওয়াইল্ডলাইফ সার্ভিস এই ঘটনায় জড়িত সন্দেহে তিন জনকে আটক করেছে। যদি তারা দোষী সাব্যস্ত হয় তাহলে তাদের কঠোর শাস্তির সম্মুখিন করা হবে। কিন্তু এধরণের ঘটনা এই প্রথম নয়। এবছরই সিসিল নামে আর একটি সিংহ জিম্বাবুয়ের একজন শিকারির হাতে হত্যা হয়।






মন্তব্য চালু নেই