মেইন ম্যেনু

নিম্ন-আদালতের বিচারকদের ট্যাবলেট পিসি দিচ্ছে সরকার

বিচার বিভাগ ডিজিটালাইজেশনে নিম্ন আদালতের বিচারকদের ট্যাবলেট পিসি দিচ্ছে সরকার। এসব প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে মামলাজট কমানোর পাশাপাশি, বিচার কাজ তরান্বিত হবে বলে আশা করা হচ্ছে।

আইন মন্ত্রণালয়ের উদ্যোগে জেলা ও দায়রা জজ আদালতের বিচারকদের এসব ট্যাবলেট দেওয়া হবে। খুব শিগগিরই এসব প্রযুক্তি পণ্য তাদের কাছে পৌঁছে দেওয়া হবে বলে আইন মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।

সূত্রমতে, ৩০ মে শনিবার প্রধান বিচারপতি এসকে সিনহার সম্মানে এক সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে মহিলা জজ অ্যাসোসিয়েশন। এতে প্রধান বিচারপতি বিচার বিভাগ ডিজিটালাইজেশনে পিছিয়ে আছে বলে মন্তব্য করেন। বিচারকরা সরকারি বরাদ্দের আওতায় ট্যাবলেট পাননি বলেও উল্লেখ করেন তিনি। প্রধান বিচারপতির এমন মন্তব্যের পরপরই বিচারকদের ট্যাবলেট দেওয়ার উদ্যোগ গ্রহণ করে আইন মন্ত্রণালয়।

জানা গেছে, আইন মন্ত্রণালয়ের উদ্যোগে বিচারকদের জন্য প্রথম পর্যায়ে ২০০ ট্যাবলেট সংগ্রহ করা হয়। গত পয়লা জুন আইনমন্ত্রী আনিসুল হকের কাছে তার দপ্তরে এসব সরকারি ট্যাবলেট হস্তান্তর করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

এ সময় আইনমন্ত্রী সাংবাদিকদের জানান, বিচার বিভাগ ডিজিটালাইজেশন কর্মকাণ্ডের অংশ হিসেবেই বিচারকদের ট্যাবলেট দেওয়া হচ্ছে। এসব প্রযুক্তি ব্যবহার করে বিচার কাজ ত্বরান্বিত হবে। যা প্রকারান্তরে মামলাজট কমাতে সহায়ক হবে।






মন্তব্য চালু নেই