মেইন ম্যেনু

‘নির্বাহী বিভাগ সব ক্ষমতা নিতে চায়’

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহা অভিযোগ করে বলেছেন, সরকারের নির্বাহী বিভাগ আমাদের কাছ থেকে (বিচার বিভাগ) সবগুলোই নিয়ে নিতে চাচ্ছে।

রোববার সন্ধ্যায় সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির বই মেলার উদ্বোধন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ অভিযোগ করেন।

প্রধান বিচারপতি বলেন, ‘এখন নির্বাহী বিভাগ আমাদের কাছ থেকে সবগুলো ক্ষমতাই নিয়ে নিতে চাচ্ছে। অতীতে আমরা দেখেছি, যখনি এ ধরনের কিছু হয়েছে আইনজীবীরা সোচ্চার থেকেছেন। এখন বিচার বিভাগের প্রতি আঘাত আসলে, এ থেকে রক্ষা করবে কে?

তিনি আইনজীবীদের উদ্দেশে বলেন, আপনারা বিচার বিভাগের স্বাধীনতার কথা বলেন। আইনের শাসনের কথা বলেন। আপনাদের ছাড়া কি এগুলো সম্ভব? আজকে কেন বার কাউন্সিলের মতো এতো বড় সংগঠন এ নিয়ে সোচ্চার হচ্ছে না। বিচার বিভাগের স্বাধীনতার কথা মুখে বললেই তা স্বাধীন হবে?

এস কে সিনহা বলেন, ‘সারা দেশে সাড়ে তিনশ বিচারককে বসাতে পারছি না। তাদের বসার মতো কোর্টরুম নেই। আমরা অর্থনৈতিক স্বাধীনতা না পেলে কী করে কাজ করব। মামলাগুলোই বা কী করে নিষ্পত্তি হবে।

তিনি বলেন, দুই মাস আগে ভারতে গিয়েছিলাম। বিচারপতি ঠাকুর তখনো প্রধান বিচারপতি হিসেবে শপথ নেননি। তার সঙ্গে ডিনারে চারজন বিচারপতির সঙ্গে আমাকে পরিচয় করিয়ে দেওয়া হয়। এরাই ২০২৫ সাল পর্যন্ত ভারতের পরবর্তী প্রধান বিচারপতি হবেন। এটা শুনে আমি শুধু তার মুখের দিকে চেয়ে থাকলাম। আমরা কোথায়, আর তারা কোথায়।

প্রধান বিচারপতি বলেন,‘আমি বিচার বিভাগের জন্য যে কিছু করতে চাই। তবে আপনারা সহযোগিতা না করলে তা সম্ভব না।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সহ সভাপতি আবুল খায়েরের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন, প্রবীণ আইনজীবী ড. কামাল হোসেন, ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার ও সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

আলোচনা শেষে বই মেলার উদ্বোধন করেন প্রধান বিচারপতি।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই