মেইন ম্যেনু

নির্মাণ শিল্পে কর্মরত ২৬ লক্ষাধিক লোক

দেশের নির্মাণ শিল্পে ২৬ লাখের অধিক লোক কর্মরত রয়েছে। মোট দেশজ উৎপাদনে (জিডিপি) এ শিল্পের অবদান সাত শতাংশ।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তৈরি নির্মাণ জরিপে (২০১৩-১৪) এই চিত্র উঠে এসেছে।

বুধবার আগারগাঁওয়ের পরিসংখ্যান ভবন সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে জাতীয় হিসাব উন্নয়ন কর্মসূচীর অংশ হিসেবে এই জরিপ কার্যক্রমের ফল তুলে ধরা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কানিজ ফাতেমা। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক আব্দুল ওয়াজেদ এতে সভাপতিত্ব করেন। মূল প্রতিবেদন উপস্থাপন করেন কর্মসূচি পরিচালক জিয়াউদ্দিন আহমেদ।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১২-১৩ অর্থবছরে সরকারি-বেসরকারি মিলে মোট ২ লাখ ৩৭ হাজার কোটি টাকার নির্মাণ কাজ হয়েছে। এর মধ্যে পাকা নির্মাণ কাজে ব্যয় হয়েছে ২ লাখ ৩৪ হাজার কোটি টাকা এবং কাঁচা নির্মাণ কাজ হয়েছে ৩ হাজার ১০০ কোটি টাকার।

প্রতিবেদনের অংশ হিসেবে দেশের ৬টি বিভাগে এক জরিপ পরিচালনা করে প্রাপ্ত তথ্য থেকে জানানো হয়, দেশে রিক্সাওয়ালাদের মাসিক গড় আয় ১১ হাজার ৫১৭ টাকা, দৈনিক আয় ৪৪৬ টাকা এবং মাসে গড়ে রিক্সা চালায় ২৬ দিন।

প্রতিবেদনে বলা হয়েছে, রিক্সা ভ্যান চালকরা মাসে ২৫ দিন ভ্যান চালায়। প্রতিদিন গড়ে আয় করে ৫০০ টাকা, মাসিক গড় আয় ১২ হাজার ৬২০ টাকা। রিক্সা ও রিক্সা ভ্যানের ক্ষেত্রে ভাড়ায় চালায় যথাক্রমে ৫৯ দশমিক ৯ এবং ২৭ দশমিক ২ শতাংশ।






মন্তব্য চালু নেই