মেইন ম্যেনু

নিলামে প্রিন্সেস ডায়ানার ছয় চিঠি

ব্রিটিশ রাজপরিবারের প্রয়াত প্রিন্সেস ডায়ানার নিজের হাতে লেখা ৬টি চিঠি নিলামে বিক্রি হয়েছে। ব্রিটিশ যুবরাজ চার্লসের সাবেক স্ত্রীর লেখা এই চিঠি কেমব্রিজের শেফিনস অকশন হাউসের মাধ্যমে নিলামে প্রায় ১৫ হাজার ১০০ পাউন্ডে বিক্রি করা হয়েছে বৃহস্পতিবার।

ছয় চিঠির প্রাথমিক মূল্য দুই হাজার ৩০০ থেকে তিন হাজার ৬০০ পাউন্ড ধরা হয়েছিল। ডায়ানার হাতে লেখা ছয় চিঠির একটি ছোট ছেলে প্রিন্স হ্যারিকে নিয়ে লেখা। সেখানে বলা হয়েছে, হ্যারি অনবরত স্কুলে ঝামেলার মধ্যে ছিল। চিঠিগুলো বাকিংহাম প্যালেসের তৎকালীন প্রধান তত্ত্বাবধায়ক শেরিল ডিকম্যানকে লেখা হয়।

শেরিল ৫০ বছর বাকিংহাম প্যালেসের প্রধান তত্ত্বাবধায়কের দায়িত্ব পালন করেছিলেন। একটি চিঠি ১৯৮৪ সালের ২০ সেপ্টেম্বর লেখা। চিঠিটি প্রিন্স হ্যারির জন্মের পাঁচদিন পরে লেখা। সেখানে লেখা ছিল, উইলিয়াম তার ছোট ভাইকে যথেষ্ট পছন্দ করেছে। সে অনবরত তাকে জড়িয়ে ধরছে আর চুমু খাচ্ছে। চিঠিটি প্রায় ৩২০০ পাউন্ডে বিক্রি হয়েছে।

১৯৯২ সালের অক্টোবরে লেখা অপর একটি চিঠিতে ডায়ানা লিখেছেন, দুই খুদে প্রিন্সই তাদের বোর্ডিং স্কুলে বেশ আনন্দে আছে। যদিও হ্যারি কিছুটা ঝামেলায় রয়েছে। চিঠিটি প্রায় ২৪০০ পাউন্ডে বিক্রি হয়েছে।

শেরিল ডিকম্যানের পরিবারের কাছ থেকে পাওয়া কিছু চিঠি, কার্ড এবং রাজপরিবারের ছবিও নিলামে বিক্রি হয়েছে। যেগুলোর মধ্যে প্রিন্স চার্লস, প্রিন্সেস মার্গারেট, রানী এলিজাবেথ এবং প্রিন্স ফিলিপের চিঠি, কার্ড এবং ছবিও ছিল। অস্ট্রেলিয়া, জাপান, যুক্তরাষ্ট্রের ক্রেতারা চিঠিগুলো সর্বোচ্চ দরে কিনে নিয়েছেন।






মন্তব্য চালু নেই