মেইন ম্যেনু

নিয়মিতই ভাসে-ডোবে এই মন্দির!

শিরোনাম দেখে অবাক হচ্ছেন? ভাবছেন সিনেমাতেই সম্ভব! বাস্তবে এমন মন্দির হয় নাকি যে হঠাৎই পানিতে ডুবে যাবে, আবার খানিকবাদে ভেসে উঠবে! বাস্তবে কিন্তু এমন একটা মন্দির আছে পার্শ্ববর্তী দেশ ভারতেই।

গুজরাটের কাভি কাম্বোইয়ের স্তম্ভেশ্বর মহাদেব নামের শিব মন্দিরটির বয়স প্রায় ১৫০ বছর। আরব সাগর আর ক্যাম্বি উপসাগরের মাঝামাঝি অবস্থিত এই মন্দিরটি।

তবে এই ভাসা-ডোবাতে আশ্চর্যের কিছু নেই। মূলত এটা ঘটে জোয়ারের প্রভাবে। কিন্তু হিন্দু ধর্মালম্বীদের কাছে এই অপূর্ব দৃশ্যই বেশ ‘বিশিষ্ট’।

জোয়ারের সময়ে সম্পূর্ণ সমুদ্রের জলের তলায় চলে যায় এই মন্দির। ভাটার সময়ে যখন জলস্তর নামতে শুরু করে, তখন একটু একটু করে জল থেকে মন্দিরটি জেগে ওঠে। সমুদ্রের জলে মন্দিরের সম্পূর্ণ ডুবে যাওয়া এবং তারপর আস্তে আস্তে তার আবার জেগে ওঠা এক অদ্ভুত অভিজ্ঞতা। দূর দূরান্ত থেকে পর্যটক ও ভক্তরা এই দৃশ্য দেখার জন্য উপস্থিত হন মন্দিরে।

সকাল সকাল মন্দিরে পুজো দিয়ে শুরু‌ হয় অপেক্ষা। জোয়ারের সময় যত এগিয়ে আসে ততই ফাঁকা হয়ে আসতে থাকে মন্দির চত্বর। আস্তে আস্তে চোখের সামনে ডুবে যেতে থাকে সেই মন্দির। জোয়ারের জল বাড়তে বাড়তে গ্রাস করে পুরো মন্দিরটাকেই। তখন সেদিকে তাকালে মন্দিরের অস্তিত্ব পর্যন্ত চোখে পড়ে না। তারপর আবার সরে যেতে থাকে জোয়ারের জল। আস্তে আস্তে গোটা মন্দিরটাই জেগে ওঠে পানির নিচ থেকে।






মন্তব্য চালু নেই