মেইন ম্যেনু

নূরজাহান বেগমের মৃত্যুতে রাবি রিপোর্টার্স ইউনিটির শোক

ইয়াজিম ইসলাম পলাশ, রাবি প্রতিনিধি: উপমহাদেশে নারীদের প্রথম সাপ্তাহিক ‘বেগম’ এর সম্পাদক নূরজাহান বেগমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটি। সোমবার বিকেলে সংগঠনটির (রুরু) সভাপতি শহিদুল ইসলাম ও সাধারণ সম্পাদক জয়শ্রী ভাদুড়ী বিশিষ্ট এ সাংবাদিকের মৃত্যুতে শোক প্রকাশ করে মরহুমের আত্মার মাগফিরাত কামনা এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

বিবৃতিতে বলা হয়, ‘বাঙালি নারীকে ঘরের কোণে বন্দী জীবন থেকে মুক্তি, নারী স্বাধীনতা, নারী জাগরণ, সাহিত্য ও সৃজনশীলতায় নারীকে উৎসাহী করার মূল লক্ষ্যেই ১৯৪৭ সালে প্রথম নারী সপ্তাহিক পত্রিকা ‘বেগম’ এর আত্মপ্রকাশ ঘটে। বেগম পত্রিকার প্রথম সম্পাদকের দায়িত্ব পালন করেছেন সুফিয়া কামাল। পরে এ দায়িত্ব দেয়া হয় নূরজাহান বেগমকে। তখন থেকে মৃত্যুর আগ পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করছেন। নারী শিক্ষা ও নারী উন্নয়নে নূরজাহান বেগমের অবদান জাতি চিরদিন শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে। তার মৃত্যু জাতির জন্য এক অপূরণীয় ক্ষতি।’

প্রসঙ্গত, ঢাকার স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সোমবার সকালে মারা যান নূরজাহান বেগম। তার বয়স হয়েছিল ৯২ বছর। নূরজাহান বেগম সওগাত সম্পাদক মোহাম্মদ নাসির উদ্দিনের মেয়ে। বাংলাদেশের নারী সাহিত্যিকদের অনেকের লেখালেখির হাতেখড়ি বেগমের মাধ্যমে।






মন্তব্য চালু নেই