মেইন ম্যেনু

নৃ-গোষ্ঠীদের পাঠদানে তাদের ভাষায় বই

দেশে এই প্রথমবার প্রাক-প্রাথমিকে নৃ-গোষ্ঠীর ভাষায় বই ছাপানোর ঘোষণা এল। দেশের পাঁচটি নৃ-গোষ্ঠী চাকমা, মারমা, ত্রিপুরা, সাদরি এবং গারো এদের ভাষায় বই ছাপানো কথা ভাবছে সরকার।

গতকাল মঙ্গলবার জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) মিলনায়তনে অনুষ্ঠিত ২০১৭ শিক্ষাবর্ষের বিনামূল্যের পাঠ্যপুস্তক মুদ্রণ সংক্রান্ত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ তথ্য জানান।

শিক্ষামন্ত্রী বলেন, ‘প্রথমবারের মতো চাকমা, মারমা, ত্রিপুরা, সাদরি, ও গারো এ ৫টি ক্ষুদ্র জাতিগোষ্ঠীর ভাষায় প্রাক-প্রাথমিক পর্যায়ের বই ছাপানো হবে। শিক্ষকদের জন্যও এবারই প্রথম প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে টিচিং গাইড এবং টিচিং কারিকুলাম গাইড তৈরি করবে এনসিটিবি।

প্রাথমিকের শিক্ষকদের জন্য ৬০ লাখ, মাধ্যমিকের শিক্ষকের জন্য থাকছে ৪০ লাখ ৩২ হাজার নির্দেশিকা। এতে করে শিক্ষকের মান বৃদ্ধি ও পাঠদান পদ্ধতি আরো উন্নত হবে। একইভাবে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ৯ হাজার ৬৬টি ব্রেইল বই তৈরি করা হবে।’

মন্ত্রী জানান, প্রাক-প্রাথমিক, প্রাথমিক, মাধ্যমিক, দাখিল, দাখিল ভোকেশনাল, এসএসসি ভোকেশনাল, দৃষ্টি প্রতিবন্ধী, পাঁচটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, প্রাথমিক ও মাধ্যমিক স্তরে শিক্ষক সহায়িকা ও শিক্ষক নির্দেশিকা- সব মিলিয়ে ২০১৭ শিক্ষাবর্ষে বিনামূল্যে বিতরণের জন্য ৩৬ কোটি ৩ লাখ ১৮ হাজার ৯৭৯টি বই ছাপানো হবে।






মন্তব্য চালু নেই