মেইন ম্যেনু

নেদারল্যান্ডসের রানি ম্যাক্সিমা ঢাকায়

তিন দিনের সফরে ঢাকা পৌঁছেছেন নেদারল্যান্ডসের রানি ম্যাক্সিমা। জাতিসংঘ মহাসচিবের ইনক্লুসিভ ফাইন্যান্স ফর ডেভেলপমেন্ট বিষয়ক বিশেষ দূত হিসেবে তার এই বাংলাদেশ সফর।

সোমবার সকাল সোয়া ৮টায় রানি ম্যাক্সিমা ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান তাকে স্বাগত জানান।

জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) ঢাকা কার্যালয় জানিয়েছে, জাতিসংঘ মহাসচিব বান কি মুনের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে আর্থিক প্রক্রিয়ায় সব মানুষের অন্তর্ভুক্তি নিশ্চিত করার ক্ষেত্রে সচেতনতা বাড়ানোর বৈশ্বিক উদ্যোগের অংশ হিসেবে ডাচ রানির এই বাংলাদেশ সফর।

নেদারল্যান্ডসের রানি জাতিসংঘের হয়ে এই দায়িত্ব পালন করে আসছেন ২০০৯ সাল থেকে। তিনি জি টোয়েন্টি গ্লোবাল পার্টনারশিপেরও একজন অনারারি পেট্রন।

এই সফরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে সাক্ষাৎ হবে ডাচ রানির।

এ ছাড়া তিনি বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান, সরকারি কর্মকর্তা, উন্নয়ন অংশীদার, নাগরিক সমাজ ও বেসরকারি খাতের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন এবং ব্যাংক ও ক্ষুদ্রঋণের সঙ্গে সম্পৃক্ত ব্যক্তিদের সঙ্গে কথা বলবেন।

নিম্নআয়ের মানুষের জীবনযাপন দেখতে ঢাকার বাইরেও কয়েকটি স্থান ঘুরে দেখার কথা রয়েছে রানি ম্যাক্সিমার। তিনি মোবাইল ব্যাংকিংয়ের সেবা গ্রহনকারী নারী উদ্যোক্তা ও পোশাক শ্রমিকদের সঙ্গেও কথা বলবেন।

বুধবার বিকালে সংবাদ সম্মেলন করে রানি ম্যাক্সিমার সফরের বিভিন্ন দিক তুলে ধরবে ইউএনডিপি। ওইদিন রাতেই ঢাকা ছাড়বেন ম্যাক্সিমা।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই