মেইন ম্যেনু

নেপালে সংঘর্ষে সাত পুলিশ নিহত

নেপালে প্রস্তাবিত নতুন সংবিধানের বিরুদ্ধে বিক্ষোভরতদের সঙ্গে সংঘর্ষে সাত পুলিশ নিহত হয়েছে। এছাড়া নিহত হয়েছে আরও তিন বিক্ষোভকারী। সোমবার দেশটির পশ্চিমের কাইলালি জেলায় এ ঘটনা ঘটে।

সাতটি প্রদেশ গঠনের মাধ্যমে নেপালে যুক্তরাষ্ট্রীয় সরকার ব্যবস্থা প্রবর্তনের প্রস্তাব দিয়ে রোববার দেশটির সংসদে নতুন সংবিধান উত্থাপন করা হয়। বিক্ষোভকারীদের দাবি নতুন প্রদেশ গঠণের ফলে ঐতিহাসিকভাবে প্রান্তিক গোষ্ঠীগুলি বৈষম্যের শিকার হবে। সোমবার থারু উপজাতি গোষ্ঠী নিজেদের জন্য আলাদা প্রদেশের দাবিতে বিক্ষোভ কাইলালি জেলায় বিক্ষোভ মিছিল বের করে।

স্থানীয় গণমাধ্যমগুলি জানিয়েছে, কয়েক হাজার বিক্ষোভকারী কুড়াল, রড, ও ইটা নিয়ে পুলিশের ওপর হামলা চালায়।

জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা হেমন্ত বাহাদুর পাল রাজধানী কাঠমান্ডুতে বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘ আমরা যতদূর জানতে পেরেছি বিক্ষোভে সাতজন মারা গেছে। এদের মধ্যে সাতজন পুলিশ সদস্য ও দুইজন আর্মড পুলিশের সদস্য।

কাইলালি জেলার উপ প্রধান উদয় বাহাদুর সিং সতর্ক করে দিয়ে বলেছেন, নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

তিনি বলেন, ‘ প্রচুর লোক আহত হয়েছে। তাদেরকে হাসপাতালে আনা হয়েছে। আমরা খবর পেয়েছি আরও তিন বিক্ষোভকারী নিহত হয়েছে। আমরা বিস্তারিত তথ্য নিশ্চিতের চেষ্টা করছি।’

স্বরাষ্ট্রমন্ত্রী বাম দেব গৌতম জানান পরিস্থিতি নিয়ন্ত্রন ও শান্তি ফিরিয়ে আনতে সরকার সেনাবাহিনীর সদস্যদের সেখানে পাঠাতে পারে।

তিনি বলেন, ‘যখন আমরা নতুন একটি যুগে প্রবেশ করতে যাচ্ছি, ঠিক সে মুহূর্তে জনগণকে আমরা এমন কাজে সংশ্লিষ্ট হতে নিষেধ করছি, যা সামাজিক শান্তি বিঘ্নিত করে এবং জাতিগত বিদ্বেষ ছড়িয়ে দেয়।’






মন্তব্য চালু নেই