মেইন ম্যেনু

নোবেল পুরস্কার পাওয়ার যোগ্য নয় মালালা : রবিশঙ্কর

‘আর্ট অফ লিভিং’-এর প্রতিষ্ঠাতা শ্রী শ্রী রবিশঙ্কর বলেছেন, নোবেল শান্তি পুরস্কার পাওয়ার যোগ্যই নন মালালা ইউসুফজাই। এই মর্যাদাপূর্ণ পুরস্কার পাওয়ার মতো কিছুই করেননি তিনি।

ভারতের মহারাষ্ট্রে খরার ভয়ানক পরিস্থিতি দেখতে গিয়েছিলেন শ্রী শ্রী রবিশঙ্কর। সেখানেই লাতুরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে নোবেল শান্তি পুরস্কার সম্পর্কে মন্তব্য করেন তিনি।

রবিশঙ্কর বলেন,’তিনি কোনওদিনই নোবেল পুরস্কার গ্রহণ করবেন না। আমাকে পূর্বে নোবেল পুরস্কার দেওয়ার কথা ওঠে। কিন্তু আমি তা গ্রহণ করিনি। আমি কাজে বিশ্বাস করি। সেই কাজের জন্য সম্মানিত হতে চাই না।’

তিনি বলেন, ‘আমাদের তাদেরই সম্মান জানানো উচিত, যারা সম্মান পাওয়ার যোগ্য। মালালা ইউসুফজাইকে শান্তি পুরস্কার দেওয়ার বিরোধী আমি। ওই মেয়েটি (মালালা) নোবেল পুরস্কার পাওয়ার মত কিছুই করেনি।’

উল্লেখ্য, পাকিস্তানের বাসিন্দা মালালা ইউসুফজাই এখনও পর্যন্ত বয়সে সবথেকে কনিষ্ঠ,যিনি এই পুরস্কার পেয়েছেন। মেয়েদের স্কুলে যাওয়ার অধিকার নিয়েই ছিল তাঁর লড়াই। এজন্য সন্ত্রাসবাদীদের হাতে প্রাণ যেতে বসেছিল তার। স্কুলের বাসেই তাঁর মাথায় গুলি চালায় তালিবান জঙ্গিরা। পরে সেরে ওঠেন তিনি। মেয়েদের পড়াশোনার অধিকার নিয়ে কাজ করছেন তিনি।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই