মেইন ম্যেনু

নো ভ্যাট অন অ্যাডুকেশন: রাতেও শিক্ষার্থীদের সড়ক অবরোধ

বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং কলেজের ওপর ৭.৫ শতাংশ ভ্যাট প্রত্যাহারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে সড়ক অবরোধ ও বিক্ষোভ মিছিল করেছেন। এরমধ্যে রাজধানীর ৮টি পয়েন্টে বৃহস্পতিবার সকাল থেকে রাত পর্যন্ত সড়ক অবরোধ করে রাখা হয়।

শেষ খবর পাওয়া পর্যন্ত সন্ধ্যা পৌনে ৭টায়ও রাজধানীর প্রগতি সরণী, রামপুরা, বননী, বারিধারা, উত্তরা ও ধানমন্ডি, মহাখালী, সাভারতে সড়ক অবরোধ করে রেখেছেন শিক্ষার্থীরা। এছাড়া চট্টগ্রাম, রাজশাহী, সিলেটের বিভিন্ন স্থানে সড়ক অবরোধ করে রাখা হয়েছে বলে ক্যাম্পাসলাইভকে জানিয়েছেন আন্দোলনকারীরা।

জানা গেছে, আন্দোলন চলাকালে শিক্ষার্থী ও পুলিশের মধ্যে ব্যাপক দাওয়া পাল্টাদাওয়া ও উটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটেছে। এতে বেশ কজন শিক্ষার্থী আহত হয়েছেন বলে জানিয়েছেন ভ্যাট প্রত্যাহারের দাবিতে আন্দোলনকারী ছাত্রনেতৃবৃন্দ।

এদিকে ভ্যাট প্রত্যাহারের আন্দোলনে সাধারণ শিক্ষার্থীরা যেন না যায় সেজন্য ছাত্রলীগ নামধারী কিছু শিক্ষার্থী আন্দোলনকারীদের হুমকি-ধমকি ও মারধর করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

নো ভ্যাট অন অ্যাডুকেশনের মুখপাত্র ফারুক হাসনাত আরিফ জানিয়েছেন, অর্থমন্ত্রীর বক্তব্য আন্দোলনরত শিক্ষার্থীরা প্রত্যাখ্যান করেছেন। শুধু শিক্ষার্থী নয়, প্রতিষ্ঠানের ওপর থেকেও ভ্যাট প্রত্যাহারের দাবি তাদের।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের ওপর ভ্যাট থাকলে তা প্রকারন্তরে শিক্ষার্থীর থেকেই আদায় করা হবে।

তিনি বলেন, রাত ১০টা পর্যন্ত আমরা রাস্তায় থাকবো। এরপর প্রেস ব্রিফিং করে পরবর্তি কর্মসূচি জানানো হবে।






মন্তব্য চালু নেই