মেইন ম্যেনু

নয় বছর পর কানাডায় লিবারেল পার্টির জয়

প্রায় এক দশক পর করজারভেটিভদের শাসনের অবসান ঘটিয়ে কানাডার শাসন ক্ষমতায় লিবারেল পার্টি।

স্থানীয় সময় সোমবার সকাল সাড়ে ৮টায় নিউফাউন্ডল্যান্ডে শুরু হয় এ ভোট। বিরতিহীনভাবে চলে তা শেষ হয় দেশটির পশ্চিমে স্থানীয় সময় সন্ধ্যা ৭টায়।

কানাডার সাবেক প্রধানমন্ত্রী পিয়েরে ট্রুডোর ছেলে জাস্টিন ট্রুডোর নেতৃত্বাধীন লিবারেলরা ১৭৮টি আসনে জয় পেয়েছে। দলটি ভোট পেয়েছে ৩৯ দশমিক ৫ শতাংশ।

সরকার গঠনে কানাডার ৩৩৮ আসনের সংসদে ন্যূনতম ১৭০টি আসনে জয় নিশ্চিত করতে হয়।

আর স্টিফেন হার্পারের নেতৃত্বাধীন কনজারভেটিভরা এগিয়ে রয়েছে ৯৭টি আসনে। দলটি ভোট পেয়েছে ৩২ দশমিক ১ শতাংশ।

এছাড়া টমাস মালকেয়ারের নেতৃত্বাধীন বামপন্থি নিউ ডেমোক্রেটিক পার্টি (এনডিপি) ১৯ দশমিক ৪ শতাংশ ভোট পেয়ে জয় নিশ্চিত করেছে ৩২টি আসনে। চার দশমিক আট শতাংশ ভোট পেয়ে ব্লক কুইবেকয়েস নিশ্চিত করেছে ১০ আসনে জয়। আর তিন দশমিক তিন শতাংশ ভোট পেয়ে এক আসনে জয় পেয়েছে গ্রিন পার্টি।

এর আগে প্রাথমিক ফলাফলেও এগিয়ে ছিল ট্রুডোর দল। দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশগুলোতে প্রাথমিক ভোট গণনা শেষে দেখা গেছে লিবারেল দল ৩২টি আসনে এগিয়ে রয়েছে।

সোমবার অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হতে পারে বলে আগেই ধারণা করা হয়েছিল। কানাডাবাসী ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে তাদের নতুন নেতা নির্বাচনের প্রক্রিয়ায় অংশ নেন।

বর্তমান রক্ষণশীল প্রধানমন্ত্রী স্টিফেন হারপার তার চতুর্থ মেয়াদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করেন। তার প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন প্রয়াত প্রধানমন্ত্রী পিয়েরে ট্রুডোর পুত্র লিবারেল নেতা জাস্টিন ট্রুডো।

এদিকে বাম ঘেঁষা নিউ ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) কাজের ভালমন্দও ভোটাররা বিবেচনায় নেয়।

নির্বাচন পূর্ববর্তী জনমত জরিপে দেখা গেছে, অনেক লোক সিদ্ধান্তহীনতায় রয়েছেন। রবিবার বিভিন্ন দলের নেতারা শেষবারের মত ভোটারদের কাছে ভোট চান। রক্ষণশীল নেতা স্টিফেন হারপার পরিচিত কিছুটা কট্টর বলে। নির্বাচনে ভোটারদের সঙ্গে সখ্য গড়ে তোলার চেয়ে বরং তাকে দেশের অর্থনীতি নিয়ে বেশি পড়ে থাকতে দেখা গেছে। তিনি কানাডার বিপর্যস্ত অর্থনীতিকে মূল ধারায় নিয়ে আসতে পারেন।

তার বিপরীত অবস্থানে নিউ ডেমোক্রেটিক পার্টির নেতা টমাস মুলকেয়ার। আর জাস্টিন ট্রুডো নবীন।

রবিবার প্রকাশিত এক জনমত জরিপে রক্ষণশীলদের চেয়ে ৭ শতাংশ ভোট বেশি পেয়েছে লিবারেলরা। রক্ষণশীলরা পেয়েছে ৩০ দশমিক ৫ শতাংশ এবং লিবারেলরা পেয়েছে ৩৭ দশমিক ৩ শতাংশ। আর এনডিপি পেয়েছে ২২ দশমিক ১ শতাংশ ভোট।

লিবারেল নেতা জাস্টিন ট্রুডোর জন্ম ১৯৭১ সালের ২৫ ডিসেম্বর। ২০১৩ সালের ১৩ এপ্রিল দলের নেতা নির্বাচিত হয়ে মাত্র দুবছরে দলকে এগিয়ে এনেছেন, ভোটারদের মন জয় করেছেন। সাহিত্য ও শিক্ষায় ব্যাচেলর ডিগ্রীধারী জাস্টিন কর্মজীবন শুরু করেছিলেন স্কুলে শিক্ষকতা দিয়ে। দুই পুত্র আর এক কন্যার জনক জাস্টিনের স্ত্রী সোফিয়া। তাঁর পিতা পিয়েরে ট্রুডো ৭০ এবং ৮০-র দশকে প্রায় ১৫ বছর কানাডার একজন সফল প্রধানমন্ত্রী ছিলেন।

তিনি কানাডায় বহুজাতিক অর্থাৎ মাল্টি কালচারের জনক। অভিবাসীদের নেতা হিসেবে সুপরিচিত।






মন্তব্য চালু নেই