মেইন ম্যেনু

পচা টমেটো থেকে উৎপন্ন হবে বিদ্যুৎ

টমেটোর পুষ্টিগুণের কথা কমবেশি সবারই জানা। কিন্তু পচা টমোটের পুষ্টিগুণ আছে বলে শোনা যায়নি। এবার পচা টমেটোর নতুন গুণের খবর মিললো। বিজ্ঞানীরা পচা টমেটো থেকে উৎপন্ন করলেন বিদ্যুৎ।

আমেরিকান কেমিক্যাল সোসাইটি নতুন একটি গবেষণা উপস্থাপন করেছেন। এই গবেষণায় দেখানো হয়েছে কীভাবে পচা টমেটোকে বিদ্যুৎ উৎপাদনকারী টমেটোতে রুপান্তর করা যায়! একটি কেমিক্যাল প্রতিক্রিয়ার মাধ্যমে এই বিদ্যুৎ উৎপন্ন হবে।

নামিতা শেস্ত্রা নামের একজন গবেষক বলেন, ‘আমরা ক্ষতিগ্রস্থ এবং পচা টমেটোগুলোকে ফসল থেকে আলাদা করে রাখতে দেখি। তবে এই টমেটো শক্তিশালী শক্তির উৎস হিসেবে কাজ করবে যখন এগুলোকে বায়োলজিক্যাল অথবা মাইক্রোবিয়াল ইলেক্ট্রোক্যামিক্যাল সেল হিসেবে ব্যবহার করা হবে। এই প্রক্রিয়াতে টমেটো থেকে দূষিত কঠিন বর্জ্য এবং দূষিত পানিকে আলাদা করা হয়।’

গবেষকরা একটি পচা টমেটোগুলোকে একটি কক্ষের মধ্যে বিশেষ ব্যাক্টেরিয়ার সাথে রাখে। এই ব্যাক্টেরিয়াগুলোর টমেটোর কোষকে ভেঙ্গে ফেলতে পারে। যখন মাইক্রোবস পচা টমেটোগুলোর সাথে আন্তক্রিয়া করে তখন টমেটো গুলো অক্সিডাইজ হয় এবং ইলেক্ট্রন উৎপন্ন করে।

আর এই ইলেকট্রনগুলো গিয়ে জমা হয় একটি ইলেক্ট্রেক্যামিক্যাল সেলে। অনেকটা ব্যাটারিতে সঞ্চিত বিদ্যুৎ শক্তির মতো।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় প্রতি ৯০ দিনে ৩ লাখ ৯৬ হাজার টন টমেটো বজ্য পণ্যে পরিণত হয়। বর্তমানে .৩ ওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে ১০ মিলিগ্রাম পচা টমেটো থেকে।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই