মেইন ম্যেনু

‘পতিতাপুত্র’ বলায় দুয়ের্তের সঙ্গে বৈঠক বাতিল ওবামার

পতিতার ছেলে’ বলে গালি দেয়ায় ফিলিপাইনের বিতর্কিত প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তের সঙ্গে বৈঠক বাতিল করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

মঙ্গলবার দুপুরে লাওসের রাজধানী ভিয়েনতিয়ানে আসিয়ান সম্মেলনে একটি পার্শ্ব বৈঠকে প্রথমবারের মতো মিলিত হওয়ার কথা ছিল ওবামা-দুতের্তের।

কিন্তু বৈঠকটি হওয়ার কয়েক ঘণ্টা আগে ওবামাকে মা তুলে গালি দেন দুতের্তে। এ কারণে দুতের্তের সঙ্গে বৈঠক বাতিল করেন ওবামা।

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, দুতের্তের পরিবর্তে তার জন্য নির্দিষ্ট সময়ে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গুন হাইয়ের সঙ্গে বৈঠক করবেন ওবামা।

চীনের হ্যাংঝুতে জি-২০ শীর্ষ সম্মেলনে অংশগ্রহণ শেষে আসিয়ান সম্মেলনে যোগ দিতে লাওসের উদ্দেশে রওনা দেন ওবামা। সেখান ফিলিপাইনে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের বিষয় আলোচ্যসূচিতে অন্তর্ভুক্তির আহ্বান জানিয়েছিলেন ওবামা।

এতেই ক্ষিপ্ত হয়ে তড়িঘড়ি করে সংবাদ সম্মেলন ডাকেন দুতের্তে। সেখানে তিনি ওবামাকে উদ্দেশ্য করে বলেন, ‘আপনাকে অন্যের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে। প্রতিপক্ষের দিকে দূর থেকে শুধু প্রশ্ন ও বিবৃতি ছুড়ে দেবেন না। সত্যি যদি আসিয়ান সম্মেলনে ফিলিপাইনেক নিয়ে এমন আলোচনা হয়, তাহলে শপথ করে বলছি- পতিতার ছেলে আপনাকে আমি গালি দেব। আপনাকে নিয়ে আমি শুকরের মতো কাঁদা পানিতে গড়াগড়ি খাব।’

উল্লেখ্য, প্রেসিডেন্ট দুতের্তে ক্ষমতায় আসার পর দেশটিতে মাদক ব্যবসার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন। এমনকি তিনি মাদক কারবারীদের হত্যারও হুকুম দেন।

এরপর গত দু’মাসে মাদকবিরোধী অভিযানে প্রায় ২ হাজার ৪০০ ব্যক্তিকে হত্যা করা হয়েছে।

ব্যাপক সংখ্যক মানুষকে হত্যার জন্য মানবাধিকার সংগঠনগুলো দুতের্তের কঠোর সমালোচনা করে আসছে। কিন্তু তিনি সাফ জানিয়ে দিয়েছেন, মাদকের বিরুদ্ধে তার যুদ্ধ চলবে।

সূত্র- আলজাজিরা, সিএনএন ও বিবিসি।






মন্তব্য চালু নেই