মেইন ম্যেনু

পদত্যাগের ঘোষণা ব্রিটিশ প্রধানমন্ত্রীর

678গণভোটের রায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ছাড়ার পক্ষে যাওয়ায় পদত্যাগের ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। গণভোটের ফলাফল প্রকাশিত হওয়ার পর শুক্রবার ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের সামনে এক বিবৃতিতে এ ঘোষণা দেন তিনি।

পদত্যাগের জন্য ডেভিড ক্যামেরন তিন মাস সময় নিয়েছেন। অর্থাৎ আগামী অক্টোবরের মধ্যে তিনি দায়িত্ব ছাড়তে যাচ্ছেন।

স্ত্রী সামান্থাকে পাশে রেখে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনের বাইরে বক্তব্য দেওয়ার সময় আবেগতাড়িত হয়ে পড়েন ক্যামেরন। এসময় তিনি বলেন, ‘আমাদের দেশকে পরবর্তী গন্তব্যে নিয়ে যাবে যে জাহাজটি আমি মনে করি না আমার পক্ষে আর তার নাবিকের দায়িত্ব পালন করা যথাযথ হবে।’ প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে আর স্বল্প সময় অবস্থানের বিষয়ে নিজের সিদ্ধান্তের কথা রানীকে অবহিত করেছেন বলেও জানান ক্যামেরন।

নিজের সিদ্ধান্তের পক্ষে যুক্তি তুলে ধরতে গিয়ে ক্যামেরন বলেন, এই সিদ্ধান্ত আমি হালকাভাবে নেইনি। তবে আমি বিশ্বাস করি এখন জাতির স্বার্থে স্থিতিশীল সময় এবং নতুন নেতৃত্বের প্রয়োজন।’

আগামী অক্টোবরে ক্ষমতাসীন কনজারভেটিভ দলের বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ওই সময় নতুন প্রধানমন্ত্রীর হাতে ক্ষমতা ন্যস্ত করবেন বলে জানিয়েছেন ক্যামেরন।

গণভোটে ব্রিটিশ জনগণের ইচ্ছা প্রতিফলিত হয়ে উল্লেখ করে তিনি বলেন, ‘ ব্রিটিশ জনগণ ইউরোপীয় ইউনিয়ন ছাড়ার পক্ষে ভোট দিয়েছে এবং তাদের এই ইচ্ছাকে অবশ্যই সম্মান জানানো উচিৎ। ব্রিটিশ জনগণের এই ইচ্ছা একটি নির্দেশনা যা অবশ্য প্রতিপালিত হবে।’

প্রসঙ্গত, বৃহস্পতিবার ইইউর সঙ্গে ৪৩ বছরের বন্ধন ছিন্ন করার পক্ষে ভোট দিয়েছে ব্রিটেনের জনগণ। ফল ঘোষণা শুরুর পর থেকে ব্রিটিশ মুদ্রা পাউন্ডের দরপতন ঘটতে শুরু করেছে। ১৯৮৫ সালের ডলারের বিপরীতে এদিন সর্বোচ্চ দরপতন।






মন্তব্য চালু নেই