মেইন ম্যেনু

পদত্যাগ করলেন আর্জেন্টিনার কোচ টাটা মার্টিনো

টানা দুইটি কোপা আমেরিকার ব্যর্থতার দায় নিজের কাঁধে নিয়ে আর্জেন্টিনার কোচের পদ থেকে পদত্যাগ করলেন কোচ টাটা মার্টিনো। অলিম্পিক ফুটবলের এক মাস আগেই এমন সিদ্ধান্ত নিলেন টাটা মার্টিনো।

মঙ্গলবার আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) সহ-সভাপতির সঙ্গে আসন্ন অলিম্পিকে আর্জেন্টিনার দল নিয়ে সমস্যার কথা জানাতে এক সভা করেন টাটা মার্টিনো। সেই সভা শেষেই নিজের পদত্যাগের কথা জানান মার্টিনো।

২০১৪ সালের ফুটবল বিশ্বকাপে রানার্সআপ হওয়ার পর আলেহান্দ্রো সাবেলার স্থলাভিষিক্ত হন টাটা। তার কাঁধে দায়িত্ব দিয়েই তাকে শিরোপাখরা ঘোচানোর চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছিল এএফএ। কিন্তু সেটি করতে পুরোপুরি ব্যর্থ হয়েছেন তিনি। ২০১৫ এবং ২০১৬ টানা দুইটি কোপা আমেরিকার ফাইনালে উঠেও চিলির কাছে দুবারই টাইব্রেকারে হারতে হয়েছে আর্জেন্টিনাকে।

আর্জেন্টিনার হয়ে ২৯টি ম্যাচে কোচের ডাগআউটে দাঁড়িয়েছেন মার্টিনো। এর ভেতর ১৯টি ম্যাচেজয়ের পাশাপাশি হেরেছেন মাত্র ৩টি ম্যাচে। ড্র হয়েছে ৭টি ম্যাচ। ১৯৯৯ সালের পর থেকে আর্জেন্টিনা ৭ জন কোচ পরিবর্তন করেছে যেখানে ম্যারাডোনার (৭৫%) পরেই ম্যাচ জয়ের গড় বেশি টাটা মার্টিনোর (৬৫.৫%)।

শতবর্ষী কোপা আমেরিকার হারার পর তো দলের সেরা খেলোয়াড় মেসির পদত্যাগে কোণঠাসা হয়ে পরে আর্জেন্টিনা। শুধু মেসিই নয়, দল থেকে অবসরের ইঙ্গিত দিয়েছেন আরো অনেক ফুটবলার। এর অন্যতম কারণ হতে পারে এএফএ। মার্টিনোর এমন পদত্যাগে আর্জেন্টিনার অলিম্পিকে অংশগ্রহণও শঙ্কার মুখে পড়ে গেল।






মন্তব্য চালু নেই