মেইন ম্যেনু

সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত

“পদ্মা সেতু দুর্নীতির অভিযোগ প্রমাণে ব্যর্থ বিশ্বব্যাংক”

বিশ্বব্যাংক পদ্মা সেতু সংক্রান্ত দুর্নীতির অভিযোগ প্রমাণ করতে ব্যর্থ হয়েছে বলে সংসদকে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সোমবার দশম জাতীয় সংসদের নবম অধিবেশনে সংসদ সদস্য ওয়ারেসাত হোসেন বেলালের (নেত্রকোনা-৫) এক লিখিত প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী এ তথ্য জানান।

অর্থমন্ত্রী বলেন, ‘সম্ভবত কিছু স্বার্থান্বেষী মহলের ইন্ধনে বিশ্বব্যাংকের তৎকালীন কতিপয় কর্মকর্তা পদ্মা সেতুর বিষয়ে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ আনে। তবে অদ্যাবধি বিশ্বব্যাংক সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে অভিযোগ প্রমাণে ব্যর্থ হয়েছে।’

তিনি বলেন, ‘পদ্মা সেতু সংক্রান্ত একটি মামলা কানাডার আদালতে বিচারাধীন আছে। বিশ্বব্যাংক মামলার অভিযোগ প্রমাণের জন্য আদালতে প্রাথমিকভাবে কিছু তথ্য সরবরাহ করেছে। কিন্তু আদালত অতিরিক্ত কিছু তথ্য চেয়েছে। বিশ্বব্যাংক তা সরবরাহ না করে বরং দায়মুক্তির সুযোগ নেওয়ার জন্য সচেষ্ট রয়েছে।’

অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, চলতি অর্থবছরের প্রথম ৬ মাসে (জুলাই-ডিসেম্বর, ২০১৫) সারাদেশে ক্ষুদ্র শিল্পে ৪৭৮৪ কোটি ৮৫ লাখ টাকার ঋণ বিতরণ করা হয়েছে।গত অর্থবছরে রপ্তানি পোশাক শিল্পে ২৫ হাজার ৪৯১ দশমিক ৪ মার্কিন ডলার রপ্তানি হয়েছে।

সরকার দলীয় সংসদ সদস্য এম এ লতিফের অপর এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানে ঋণ জালিয়াতি ও অনিয়ম বন্ধে সুশাসন সম্পর্কিত নীতিমালা জারি ও ঋণ/লিজ হিসেবে নিয়মিতভাবে পরিদর্শন করা হয়। এ পরিদর্শন কার্যক্রম অধিকতর জোরদার করার লক্ষ্যে ২০১৫ সালে আর্থিক প্রতিষ্ঠান পরিদর্শন বিভাগ নামে একটি স্বতন্ত্র বিভাগ গঠন করা হয়েছে।






মন্তব্য চালু নেই