মেইন ম্যেনু

পরিচিত টুথপেস্টের অজানা ৭ ব্যবহার

সকালে ঘুম থেকে উঠে প্রথম যে কাজটি করা হয়, তা হল দাঁত ব্রাশ করা। এই দাঁত ব্রাশ করতে প্রয়োজন পড়ে টুথপেস্টের। দাঁত পরিষ্কার করা ছাড়াও টুথপেস্টের নানা ব্যবহার রয়েছে। তা কি আপনি জানেন? হাত বা ফিডারের গন্ধ দূর, কাপড় থেকে দাগ দূর ইত্যাদি নানা কাজে টুথপেস্ট ব্যবহার করা যায়। টুথপেস্টের এমন ভিন্ন কিছু ব্যবহার নিয়ে আজকের এই ফিচার।

১। ছারপোকা অথবা অন্য পোকার কামড় সারাতে

ত্বকে জ্বালাপোড়া, চুলকানি ইত্যাদির যন্ত্রণা থেকে মুক্তি পাবার জন্য টুথপেস্ট বেশ কার্যকর। পোকা কামড়ের স্থানে কিছু টুথপেস্ট লাগান। এটি দ্রুত জ্বালাপোড়া, চুলকানি রোধ করবে।

২। জুতার দাগ দূর করতে

জুতার দাগ দূর করতে টুথপেস্ট অনেক বেশি কার্যকরী। চামড়ার জুতার যে স্থানে দাগ রয়েছে সেখানে টুথপেস্ট লাগিয়ে নরম কাপড় দিয়ে কিছুক্ষণ ঘষুন। তারপর ভেজা কাপড় দিয়ে মুছে ফেলুন। আর দেখুন চামড়ার জুতাটি একদম নতুনের মত হয়ে গেছে।

৩। গ্লাস পরিষ্কার করতে

অনেক সময় গ্লাসে পানি বা সরবত বা ড্রিংকের দাগ পড়ে, এই দাগ এক নিমিষে গায়েব করে দিবে টুথপেস্ট। একটি কাপড়ে বা স্পঞ্জে টুথপেস্ট নিয়ে গ্লাস ঘষে ঘষে পরিস্কার করুন। দেখবেন গ্লাস নতুনের মত হয়ে গেছে।

৪। কাপড়ের দাগ তুলতে

অনেক সময়ে কাপড়ে কালি বা লিপস্টিকের দাগ পড়ে। এই দাগ দূর করতে দাগের উপর টুথপেস্ট লাগিয়ে ঘষুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রথমবার দাগ না দূর হলে আবার করুন। এই কাজটি করতে সাদা টুথপেস্ট ব্যবহার করুন।

৫। নখের যত্নে

আমাদের দাঁত এনামেল দিয়ে তৈরি ঠিক তেমনি আমদের নখও এনামেল দিয়ে তৈরি হয়ে থাকে। দাঁত মাজার সময় নখে একটু পেস্ট নিয়ে নখ ঘষুন। দেখবেন নখগুলো আগের চেয়ে অনেক বেশি চকচক করছে।

৬। গয়না পরিষ্কার করতে

সোনা, রূপা, হীরা, ইত্যাদি গহনা চকচকে করতে টুথপেস্ট এর জুড়ি নেই। টুথব্রাশে একটু পেস্ট নিয়ে গহনার ওপর কিছুক্ষণ ঘষুন। তারপর ভেজা কাপড় দিয়ে গহনা মুছে ফেলুন। দেখবেন গহনা নতুনের মত চকচকে করছে। তবে মুক্তা পরিষ্কার করতে টুথপেস্ট ব্যবহার করবেন না।

৭। গাড়ির হেডলাইট পরিষ্কার করতে

গাড়ির হেডলাইটে অনেক সময় কাদা, ময়লা, ধুলো লেগে দাগ পড়ে যায়। একটি কাপড়ে কিছু পরিমাণ টুথপেস্ট লাগিয়ে সেটি দিয়ে গ্লাস মুছুন। তারপর একটি ভেজা কাপড় দিয়ে গ্লাসটি পরিষ্কার করুন। এবার দেখুন গ্লাস একদম নতুনের মত হয়ে গেছে।






মন্তব্য চালু নেই