মেইন ম্যেনু

হাইকোর্টের রুল

পরীক্ষা ছাড়া কলেজে ভর্তি কেন বাতিল নয়

পরীক্ষা ছাড়া মেধার ভিত্তিতে একাদশ শ্রেণীতে ভর্তির নীতিমালা কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। সেই সঙ্গে আগামী ৪ সপ্তাহের মধ্যে বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে। তবে এ বছর মেধার ভিত্তিতে ভর্তির ক্ষেত্রে কোনো বাধা থাকবে না।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ সোমবার এ রুল জারি করেন।

পরীক্ষার মাধ্যমে কলেজে ভর্তির নির্দেশনা চেয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রীম কোর্টের আইনজীবী ইউনুস আলী আকন্দ বুধবার রিটটি দায়ের করেন।

রিটের বিষয়ে ইউনুস আলী আকন্দ জানান, শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত একাদশ শ্র্রেণীতে ভর্তি নীতিমালা-২০১৫ কে কেন অবৈধ ও অসাংবিধানিক ঘোষণা করা হবে না, সে মর্মে রুল জারির আবেদন করা হয়েছে। একই সঙ্গে রুল শুনানি শেষ না হওয়া পর্যন্ত নীতিমালাটি স্থগিত রাখারও নির্দেশ চাওয়া হয়েছে।

তিনি জানান, নীতিমালাটি সংবিধানের ৭, ২৭, ২৮, ২৯ সহ বেশ কয়েকটি অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক।

একাদশ শ্রেণীর নতুন ভর্তি নীতিমালাতে বলা আছে, পরীক্ষা নয় বরং মাধ্যমিকের ফলাফলের ওপর ভিত্তি করে মেধা তালিকা অনুযায়ী একাদশ শ্রেণীতে শিক্ষার্থী ভর্তি হবে।

নীতিমালাটি অবৈধ ঘোষণা করা হলে ফলাফলের ভিত্তিতে নয়, বরং ভর্তি পরীক্ষা দিয়েই শিক্ষার্থীদের একাদশ শ্রেণীতে ভর্তি হতে হবে।






মন্তব্য চালু নেই