মেইন ম্যেনু

পল্টন মোড়ে জগন্নাথের শিক্ষার্থীদের অবস্থান, তীব্র যানজট

নাজিমউদ্দিন রোডে ঢাকা কেন্দ্রীয় কারাগারের জায়গায় হল নির্মাণের দাবিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মিছিল নিয়ে পল্টন মোড়ে অবস্থান নিয়েছে। সকালে মিছিল নিয়ে তারা জাতীয় প্রেসক্লাব পর্যন্ত চলে আসে। এরপর তারা আবার পল্টন মোড়ে গিয়ে চার দিকে যান চলাচল বন্ধ করে দেয়।

পল্টম মোড়ে অবস্থান নিয়ে শিক্ষার্থীরা হল চাই, হল চাই বলে স্লোগান দিচ্ছে। সেখানে বিভিন্ন প্ল্যাকার্ড নিয়ে এসেছে তারা। একটিতে লেখা আছেন, ‘হল চাই, নইলে ক্যাম্পাসে ঘুমাবো’। একজন লিখেছেন, ‘বুয়ার হাতে রান্না, আর না, আর না।’

কর্মদিবসে শিক্ষার্থীদের এই অবস্থানের কারণে মতিঝিল, গুলিস্তান, কাকরাইল, বিজয়নগর, শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় যানজট তীব্র হয়েছে। পুলিশ শিক্ষার্থীদের ঘিরে রাখলেও কোনো বাধা দিচ্ছে না।

গত কয়েক দিন ধরে পুরান ঢাকায় ক্যাম্পাস ও আশেপাশের এলাকায় বিক্ষোভ করে আসছিল। শিক্ষার্থীরা গত রবিবার প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে আসার চেষ্টা করলেও তাদেরকে রায়সাহের বাজারে আটকে দিয়েছিল পুলিশ। তবে আজ তাদেরকে পুলিশ বাধা না দিয়ে মিছিল নিয়ে প্রেসক্লাব পর্যন্ত আসতে দিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।

সকাল নয়টার দিকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে খণ্ড খণ্ড মিছিল নিয়ে আসতে থাকে শিক্ষার্থীরা। সকাল সাড়ে নয়টার দিকে এক হাজারেরও বেশি শিক্ষার্থী মিছিল নিয়ে রায়সাহেব বাজারের দিকে আসে। পরে একটি অংশ মিছিল নিয়ে গুলিস্তানের দিকে আসতে থাকলে অন্যরাও যোগ দেয় তাদের সঙ্গে। এক পর্যায়ে পল্টন মোড় হয়ে জাতীয় প্রেসক্লাবের দিকে চলে আসে তারা।

শিক্ষার্থীদের এই আন্দোলনে কার্যত কোনো নেতৃত্ব না থাকায় কোনো শৃঙ্খলা নেই কর্মসূচিতে। তাৎক্ষণিক সিদ্ধান্তে কর্মসূচি গ্রহণ করছে তারা।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে শিক্ষার্থীদের মিছিলের সঙ্গে ছিল বিপুল সংখ্যক পুলিশ। অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবেলায় আশেপাশের এলাকায় মোতায়েন আছে সাঁজোয়া গাড়িও।

জগন্নাথের শিক্ষার্থীদের এই মিছিলের কারণে প্রায় এক ঘণ্টা ধরে এই এলাকায় যান চলাচল ব্যাহত হয়। তাদের মিছিল চলে যাওয়ার পর গাড়ি চলাচল শুরু হলেও তীব্র যানজনের কবলে পড়ে গোটা এলাকা।

গত রবিবার প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে শিক্ষার্থীদের যাত্রায় পুলিশ বাধা দেয়ার পর মঙ্গল ও বুধবার ক্যাম্পাসে ধর্মঘট আহ্বান করে শিক্ষার্থীরা। এর মধ্যে দাবি মেনে নেয়া না হলে বৃহস্পতিবার আবারও প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে পদযাত্রা কর্মসূচির ডাক দিয়েছে শিক্ষার্থীরা।

২০০৫ সালে অনাবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত হয় জগন্নাথ বিশ্ববিদ্যালয়। তবে পরে হলের দাবিতে গত সাত বছর ধরেই আন্দোলন চালিয়ে যাচ্ছে শিক্ষার্থীরা। এই শিক্ষা প্রতিষ্ঠানের ১৩টি ছাত্রাবাস থাকলেও সেগুলো বেদখল হয়ে আছে। সেগুলো পুনরুদ্ধারের দাবি জানিয়ে আসছে তারা।






মন্তব্য চালু নেই