মেইন ম্যেনু

পশ্চিম ইউরোপের বৃহত্তম মসজিদে আগুন

লন্ডনের দক্ষিণ-পশ্চিমের মর্ডেন এলাকায় বাইতুল ফাতাহ নামে একটি মসজিদে শনিবার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ওই মসজিদকে পশ্চিম ইউরোপের বৃহত্তম মসজিদ হিসেবে বিবেচনা করা হয়।

অগ্নিকাণ্ডের ঘটনার পরপরই আগুন নিয়ন্ত্রণ করতে সেখানে দমকল বিভাগের ১০ টি ট্রাক পাঠানো হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে আগুনের ধোঁয়া অনেক দুর থেকেও দেখা যাচ্ছিল।

দেশটির অ্যাম্বুলেন্স সার্ভিস জানিয়েছে, ওই দুর্ঘটনায় গুরুতর অসুস্থ ৪০ বছর বয়সী এক ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ধোঁয়ার কারণে তার শ্বাসকষ্ট দেখা দিয়েছিল।

আহমাদিয়া মুসলিম সম্প্রদায়ের জন্য নির্মিত ওই মসজিদে বিভিন্ন বৈঠক এবং সামজিক ও ধর্মীয় অনুষ্ঠানাদি অনুষ্ঠিত হয়। ২০০৩ সালে ৫ দশমিক ২ একর এলাকাজুড়ে এই মসজিদ ভবনটি নির্মিত হয়েছিল। এখানে অন্তত ১০ হাজার ৫শ’ লোক এক সঙ্গে নামাজ পড়তে পারেন। এর গম্বুজ প্রায় ৭৫ ফুট উঁচু।

মের্টোন কাউন্সিলের স্থানীয় কর্তৃপক্ষের নেতা স্টিফেন আলামব্রিটিস জানিয়েছেন, ‘ঘটনার সময় মসজিদটিতে কেউ নামাজ পড়ছিল না।’ তবে অগ্নিকান্ডে মসজিদের নিচ তলার অর্ধেক অংশ, দোতলার কিছু অংশ এবং আংশিক ছাদ ক্ষতিগ্রস্ত হয়েছে। কিন্তু কারো হতাহতের খবর পাওয়া যায়নি।






মন্তব্য চালু নেই