মেইন ম্যেনু

পাঁচ দিনব্যাপী সুচিত্রা সেন চলচ্চিত্র উৎসব ৬ এপ্রিল

রবিউল ইসলাম শাহীন, জেলা প্রতিনিধি পাবনা: পাবনায় পাঁচ দিনব্যাপী সুচিত্রা সেন চলচ্চিত্র উৎসব আগামী ৬ এপ্রিল থেকে শুরু হতে যাচ্ছে। শেষ হবে ১১ এপ্রিল। বাংলা চলচ্চিত্রের নায়িকা সুচিত্রা সেনের জন্মদিন উপলক্ষে পাবনা শহরের হেমসাগর লেনের পৈতৃক বাড়িতে এই চলচ্চিত্র উৎসবের উদ্বোধন করা হবে।

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর উৎসবের উদ্বোধন করবেন। উদ্বোধন শেষে বের হবে বর্ণাঢ্য শোভাযাত্রা। পাবনা টাউন হলের মুক্তমঞ্চে গিয়ে শোভাযাত্রা শেষ হবে। সেখানেই অনুষ্ঠিত হবে চলচ্চিত্র উৎসব ও সেমিনার। উৎসবের চার দিনই সেমিনার অনুষ্ঠিত হবে। এতে রাজ্জাক, কবরী, ফারুক, চঞ্চল, নিরবসহ প্রবীণ এবং নতুন চলচ্চিত্র অভিনেতা-অভিনেত্রীরা উপস্থিত থাকবেন।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব আকতারী মমতাজের সভাপতিত্বে মন্ত্রণালয়ের এক বিশেষ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদের সভাপতি ও পাবনা জেলা পরিষদের প্রশাসক এম সাইদুল হক চুন্নু, সংস্কৃতি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মসিউর রহমান, সংস্কৃতি মন্ত্রণালয়ের উপসচিব ফাইজুর রহমান ফারুকী, বাংলাদেশ ফিল্ম আর্কাইভের পরিচালক মোসলেমা নাজনীন, পাবনার জেলা প্রশাসকের প্রতিনিধি সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রায়হানা ইসলাম ও সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদের সাধারণ সম্পাদক ডা. রাম দুলাল ভৌমিক উপস্থিত ছিলেন।

সূচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদ সভাপতি ও পাবনা জেলা পরিষদের প্রশাসক এম সাইদুল হক চুন্নু জানান, সুচিত্রা সেনের স্মৃতিকে ধরে রাখতে ২০০৪ সাল থেকে প্রতিবছর সুচিত্রা সেনের নামে চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হয়ে আসছে। এবার সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে এবং পাবনা জেলা প্রশাসন ও সূচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদের যৌথ ব্যবস্থাপনায় এই চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হতে যাচ্ছে।

সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদের সাধারণ সম্পাদক ডা. রাম দুলাল ভৌমিক জানান, উদ্বোধনী দিনের আলোচনা সভায় ভারতীয় গবেষক নীলোৎপল বসুসহ তিনজন গবেষক এবং বাংলাদেশের প্রখ্যাত চলচ্চিত্রকার ও গবেষকরা উপস্থিত থাকবেন।

উদ্বোধনী দিনে সুচিত্রা সেন অভিনীত ‘সপ্তপদি’ অথবা ‘গৃহদাহ’, দ্বিতীয় দিন ‘শাপমোচন’, তৃতীয় দিন ‘উত্তর ফাল্গুনি’, চতুর্থ দিন ‘হসপিটাল’, ‘হারানো সুর’ এবং শেষের দিন ‘সাগরিকা’ সিনেমা প্রদর্শিত হবে।
সুচিত্রা সেন ১৯৩১ সালের ৬ এপ্রিল পাবনা শহরের হেমসাগর লেনের বাড়িতে জন্মগ্রহণ করেন। ২০১৪ সালের ১৭ জানুয়ারি তিনি ভারতে পরলোকগমন করেন।






মন্তব্য চালু নেই