মেইন ম্যেনু

পাঁচ বছর পর সংলাপে মিশর-যুক্তরাষ্ট্র

প্রায় পাঁচ বছর পর মিশরের সঙ্গে কৌশলগত সংলাপে বসেছে যুক্তরাষ্ট্র। রোববার কায়রোয় মিশরের পররাষ্ট্রমন্ত্রী সামেহ শুকরির সঙ্গে বৈঠকে বসেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।

২০০৯ সালে সর্বশেষ দুপক্ষের সংলাপ অনুষ্ঠিত হয়েছিল। মধ্যপ্রাচ্যে নিরাপত্তা ইস্যুতে যুক্তরাষ্ট্রের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র ছিল মিশর। ২০১৩ সালে মুসলিম ব্রাদারহুড সমর্থিত ও প্রথমবারের মতো ভোটে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতা থেকে উচ্ছেদ করে সেনাবাহিনী। এরপর থেকে দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কে শীতলতা দেখা দেয়।

মার্কিন কর্মকর্তারা জানান, বৈঠকে মিশরের রাজনৈতিক পরিবেশ ও মানবাধিকার পরিস্থিতি তথা সিনাই উপত্যকায় ইসলামি জঙ্গিদের বিরুদ্ধে কায়রোর লড়াই নিয়ে আলোচনা হবে।

কায়রোতে বৈঠকে বসার আগে কেরি বলেন, ‘মিশরের জনগণের সুন্দর অর্থনৈতিক ও নিরাপত্তা নিশ্চিতের জন্য মার্কিন জনগণ প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের দুই দেশের মধ্যে বন্ধুত্ব কোন নির্ভুল চুক্তি নয়, এটা আঞ্চলিক নিরাপত্তা ও সন্ত্রাসবিরোধী ক্ষেত্রে যৌথ স্বার্থের বিষয়ে তীব্র সচেতনতার ভিত্তি করে।’

সামেহ শুকরি বলেন, আজকের শুরু হওয়া কৌশলগত সংলাপে আমেরিকা-মিশরের সম্পর্কের মধ্যে যে মতপার্থক্যগুলি রয়েছে সেগুলি পর্যালোচনা করার তীব্র সম্ভাবনা রয়েছে, রাজনৈতিক, সামরিক ও অর্থনৈতিকসহ সকল ক্ষেত্রে সম্পর্ক নির্ধারণ করা হবে।






মন্তব্য চালু নেই