মেইন ম্যেনু

পাঁচ ভিন্ন রোগে বাড়তে পারে হৃদরোগের ঝুঁকি

যেসব কারণে হৃদরোগ হতে পারে সেসবের মধ্যে রয়েছে ভিন্ন কিছু রোগও। এসব রোগের প্রভাবে হৃদরোগ হতে পারে। তেমন কয়েকটি রোগের কথা-

১. আর্থাইটিস
রিউমেটয়েড আর্থ্রাইটিস নামের একটি ক্রনিক রোগ রয়েছে, যে রোগটির কারণে দেহের বিভিন্ন অস্থিসন্ধিতে যন্ত্রণা হয় ও ফুলে যায়। এ রোগটিতে আক্রান্ত হলে শুধু যন্ত্রণাই হয় না, দীর্ঘদিন এর চিকিৎসা না করালে তা হার্ট অ্যাটাকে মৃত্যুর আশঙ্কাও বাড়িয়ে দেয়।

২. ডায়াবেটিস
হৃদরোগ ও স্ট্রোকের আশঙ্কা দ্বিগুণ থেকে চারগুণ পর্যন্ত বেড়ে যায় ডায়াবেটিসের কারণে। বিশেষ করে যারা ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখেন না, তাঁদের এ থেকে বিপদের আশঙ্কা অনেক বেশি থাকে। আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মতে, ডায়াবেটিসের কারণে নার্ভ ক্ষতিগ্রস্ত হওয়ায় অনেকেই হার্ট অ্যাটাকের যন্ত্রণা অনুভব করেন না। ফলে চিকিৎসা শুরু করা ব্যাহত হয় এবং ডায়াবেটিসে মৃত্যুর ঝুঁকি বেড়ে যায়।

৩. বিষণ্নতা, উদ্বেগ
হৃদরোগের সঙ্গে বিষণ্নতা ও উদ্বেগের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। বিষণ্নতায় আক্রান্ত মানুষের হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেশি থাকে। এ ছাড়া তাঁদের হৃদরোগ ও হার্ট অ্যাটাকে আক্রান্ত হওয়ার পর তা থেকে সুস্থ হয়ে ওঠাও বিলম্বিত হয়।

৪. সোরিয়াসিস
ত্বকে চুলকানি ও লাল র‌্যাশ ওঠা রোগ সোরিয়াসিস থাকলে তা শুধু ত্বকেই সীমাবদ্ধ থাকে না। এটি হৃদরোগ, স্ট্রোক ও রক্ত সম্পর্কিত অন্যান্য রোগের ঝুঁকিও বাড়াতে পারে। প্রায় ৭৫টি গবেষণার ফলাফল একত্রিত করে গবেষকরা এ তথ্য প্রকাশ করেছেন। বিশ্বের প্রায় সাড়ে ১২ কোটি মানুষের সোরিয়াসিস রয়েছে।

৫. কিডনি রোগ
কিডনি রোগে আক্রান্তদের অনেকেই হৃদরোগে আক্রান্ত হয়। বিশেষ করে কিডনির ক্রনিক রোগে যারা আক্রান্ত, তাঁদের মাঝে হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেক বেড়ে যায়। বিশেষজ্ঞরা জানিয়েছেন, সুস্থ কিডনিধারীদের তুলনায় কিডনি রোগে আক্রান্তদের হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি প্রায় দ্বিগুণ এবং তাদের অর্ধেকের কিডনি সম্পূর্ণ অকেজো হওয়ার আগেই মৃত্যু ঝুঁকিতে থাকে।

হিন্দুস্তান টাইমস



(পরের সংবাদ) »



মন্তব্য চালু নেই