মেইন ম্যেনু

পাকিস্তানকে তুলোধুনো করে ইংল্যান্ডের বিশ্বরেকর্ড

পাকিস্তানের বিপক্ষে মঙ্গলবার যেন কিছু একটা করে ফেলতেই মাঠে নেমেছিল ইংলিশ ব্যাটসম্যানরা। শুরু থেকেই মারকুটে মেজাজ ছিল সব ব্যাটসম্যানের। শেষ পর্যন্ত ওয়ানডেতে সর্বোচ্চ রানের রেকর্ড ভেঙেই তবেই তারা থেমেছে। অতিথিদের সামনে ছুঁড়ে দিয়েছে রীতিমতো অসম্ভব ৪৪৫ রানের লক্ষ্য।

মঙ্গলবার টসে জিতে প্রথমে ব্যাটিংয়ে নামে ইংল্যান্ড। অ্যালেক্স হালসের ১২২ বলে ১৭১ রানের সুবাদে ৩ উইকেটে ৪৪৪ রান সংগ্রহ করে বিশ্বরেকর্ড গড়ে ইংল্যান্ড। এছাড়া জো রুট ৮৫, জস বাটলার ৯০ ও ইয়ন মরগান ৫৭ করেন ৫৭ রান।

পাকিস্তানের হয়ে হাসান আলি ২টি ও মোহাম্মাদ নেওয়াজ একটি উইকেট তুলে নেন।

মঙ্গলবারের ১৭১ রানের ইনিংসের সুবাদে বর্তমানে একদিনের ম্যাচে ইংল্যান্ডের ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ রানের মালিক এখন হেলস। ১৯৯৩ সালে রবিন স্মিথের অপরাজিত ১৬৭ রানকে ছাড়িয়ে গেলেন তিনি।

সিরিজের তৃতীয় ওয়ানডেতে পাকিস্তানি বোলারদের উপর ছড়ি ঘুরিয়ে শেষ দুই ওভারে যেন কিছুটা খেই হারায় ইংল্যান্ড। ইয়ন মরগান ও জস বাটলারের সামনে ওয়ানডেতে সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড ভাঙার হাতছানি ছিল। কিন্তু মোহাম্মাদ আমির ও হাসান আলিকে কেন যেন বশ করতে পারছিলেন না দুই ইংলিশ ব্যাটসম্যান। তবে একেবারে শেষ বলেই নিজের জাত চেনালেন বাটলার। হাসানের স্লোয়ার বলে দুর্দান্ত শটে এক্সট্রা কাভার অঞ্চল দিয়ে মাটি ছুঁয়ে বল চলে গেল সীমানার বাইরে। সৃষ্টি হলো আরেক অনবদ্য ইতিহাস। ওয়ানডেতে সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড।

এর আগের রেকর্ডটি ছিল শ্রীলঙ্কার দখলে। ২০০৬ সালে নেদারল্যান্ডসের বিপক্ষে তারা ৯ উইকেটে করেছিল ৪৪৩ রান। বদলে যাওয়া ও ভর-ডরহীন ক্রিকেট খেলা ইংল্যান্ড সেটিকে ছাপিয়ে নতুন ইতিহাস গড়ল।






মন্তব্য চালু নেই