মেইন ম্যেনু

পাকিস্তানের পরমাণু নিয়ে ভারতের ভয়!

এবার পাকিস্তানকে একহাত নিলেন আমেরিকার উপ-রাষ্ট্রপতি জো বিডেন! পাক-মার্কিন সম্পর্কে চলা চাপানউতর কে আরও বাড়িয়ে তিনি বলেন, পাকিস্তানের বিবেচনাহীন পদক্ষেপ পরমাণু যুদ্ধের সম্ভাবনা বাড়িয়ে তুলছে। বিডেন বলেন, উত্তর কোরিয়া ও রাশিয়ার মত পাকিস্তানও দক্ষিণ এশিয়া ও পূর্ব এশিয়ায় পরমাণু যুদ্ধের পরিস্থিতি তৈরি করছে।

আমেরিকার সাথে পাকিস্তানের সম্পর্ক খারাপ গেলেও ভারতের সাথে মধুর সম্পর্ক চলছে। ফলে মার্কিন নেতার এই বক্তব্য ভারতীয় গণমাধ্যম ফলাও করে প্রকাশ করেছে। কি ভারতের মনোভবকেই তুলে ধরেছে?

ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বে পরবর্তী মার্কিন প্রসাশনকে সতর্ক করে বিডেন বলেন যে বিশ্বে শান্তি বানিয়ে রাখতে ও পরমাণু অস্ত্রের বিরুদ্ধে জনমত গড়ে তুলতে তাঁদের কঠিন পরিস্থিতির সম্মুখীন হতে হবে৷ ৮ বছরেরে ওবামা প্রশাসনে, পরমাণু অস্ত্র বানানোর সামগ্রীর প্রসার কমিয়ে তোলাই তাঁদের মূল লক্ষ্য ছিল, বলেও জানান মার্কিন উপ-রাষ্ট্রপতি৷ বর্তমান পরিস্থিতিতে জঙ্গি সংগঠনগুলোর হাতে পরমাণু অস্ত্র চলে আসার সম্ভাবনা রয়েছে বলেও জানান তিনি।

পাকিস্তানের সামরিক গতিবিধি ও হাক্কানি নেটওয়ার্ক, তালিবানের মত জঙ্গি গোষ্ঠীদের মদত দেওয়ায় বিরক্ত আমেরিকা৷ ভারতের বিরুদ্ধে বেশ কয়েকবার পরমাণু অস্ত্র ব্যাবহারের হুমকিও দিয়েছে পাকিস্তান৷ ইরান ও উত্তর কোরিয়ার পরমাণু বোমা বানানোর উদ্যোগের পেছনেও পাকিস্তানের হাত রয়েছে বলে মনে করে আমেরিকা।






মন্তব্য চালু নেই