মেইন ম্যেনু

পাকিস্তানের পর আরবেও নিষিদ্ধ ‘বঙ্গিস্তান’

পাকিস্তানের পরে এবার আরব দুনিয়ায়ও নিষিদ্ধ হল ‘বঙ্গিস্তান’। ট্রেলরেই দেখেই পাকিস্তানে নিষিদ্ধ করা হয় বিতর্কিত ছবি ‘বঙ্গিস্তান’ এর মুক্তি।

এখন সংযুক্ত আরব আমিরশাহীও নিষিদ্ধ করল পরিচালক কর্ণ অংশুমানের এই ছবিটি। ইউএই সেন্সর বোর্ডের দাবি,’এই ছবিতে এমন কিছু আপত্তিকর দৃশ্যরয়েছে যা ইসলাম ভাবাবেগকে আহত করতে পারে’।

যদিও ছবির প্রযোজক রীতেশ সিধওয়ানি কথায়, ”বঙ্গিস্তান’ এ এমন কোন দৃশ্য নেই যা ইসলাম ভাবাবেগকে আঘাত করে। তাই ছবিটি আরও একবারপুননির্বাচনের জন্য ছবিটি আমার পাঠাব”।

এক ধাপ এগিয়ে কর্ণ জানিয়েছেন, বঙ্গিস্তান’ পুরোপুরি একটি কাল্পনিক দেশ। যাদের নিজস্ব পতাকা, নিজস্ব পাসপোর্ট আছে। তাই এই ছবিতে কোন রাষ্ট্র বা কোন জাতিকে উদ্দেশ্য করে কিছু করা হয়নি।

নাশকতার উদ্দেশ্যে আত্মপরিচয় বদল সন্ত্রাসপন্থীদের মধ্যে এক ‘কমন ট্রেন্ড’ । এই ট্রেন্ড নিয়েই ‘বঙ্গিস্তান’ দুই সন্ত্রাসবাদীর গল্প। যারা নিজেদের ধর্মীয় আত্মপরিচয় গোপন রেখে একে অপরের সম্প্রদায়কে ধ্বংস করতে উদ্যত হয়েছে।

সম্প্রতি ইউটিউবে এসেছে ‘বঙ্গিস্তান’ এর একটি নতুন গান। ‘মওলা’ নামের এই গানটিতে ঋতুরাজ মহান্তি এবং সুরকার রাম সম্পতের গলায় ঠোঁট মিলিয়েছেন অভিনেতা রীতেশ দেশমুখ ও পুলকিত সম্রাট। সুফি সুরের ‘মওলা’-র কথায় রয়েছে দেশাত্মবোধের কথা।

৩১ জুলাই মুক্তি পাওয়া কথা এই ছবিটি, কিন্তু সময় পরিবর্তিত হয়ে ৭ আগস্ট রিলিজ হচ্ছে ‘বঙ্গিস্তান’।






মন্তব্য চালু নেই