মেইন ম্যেনু

পাকিস্তানের সঙ্গে সম্পর্ক নতুন করে মূল্যায়ন হচ্ছে

সম্প্রতি দুই যুদ্ধাপরাধীর মৃত্যুদণ্ড কার্যকর করার পর পাকিস্তান যে ধরনের আচরণ করেছে এরপর দেশটির সঙ্গে বাংলাদেশের সম্পর্ক নতুন করে মূল্যায়ন করা হচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

আজ রবিবার বিকালে তিনি সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এ কথা বলেন।১৯৭১ সালে গণহত্যাসহ মনবতাবিরোধী অপরাধের দায় সম্প্রতি পাক সরকারের অস্বীকার করাকে হাস্যকর হিসাবে অবহিত করেন মন্ত্রী।

তিনি বলেন, একাত্তরের পর পাকিস্তানের বিভিন্ন রিপোর্টসহ সেদেশের সাবেক সেনা কর্মকর্তারাসহ পাকিস্তানের মানবাধিকার কর্মীরাও নানা সময়ে পাকিস্তানের বর্বরতার কথা স্বীকার করেছে প্রকাশ্যে।এখন কী এমন হলো যে পাকিস্তানকে তা অস্বীকার করতে হবে।বিষয়টি নিয়ে বাংলাদেশ সরকার ভাবছে।

সম্প্রতি সালাউদ্দিন কাদের চৌধুরী এবং আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসি কার্যকরের পর এর তীব্র প্রতিবাদ জানায় পাকিস্তান। এ ব্যাপারে পাকিস্তানের সংসদেও নিন্দা প্রস্তাব উত্থাপন করা হয়। পরে ঢাকায় নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনারকে ডেকে এর তীব্র প্রতিবাদ জানায় বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। পরে ইসলামাবাদে নিযুক্ত বাংলাদেশি হাইকমিশনারকেও তলব করে পাকিস্তান। এমনকি একাত্তর সালে পাকিস্তানি বাহিনী কোনো নৃশংসতা করেনি বলেও দাবি করে দেশটি। এই প্রেক্ষাপটে বিভিন্ন পর্যায় থেকে পাকিস্তানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার দাবি উঠে। এসব দাবির পরিপ্রেক্ষিতে পররাষ্ট্রমন্ত্রী এই কথা বললেন।






মন্তব্য চালু নেই