মেইন ম্যেনু

পাকিস্তানে এখনো ৮০ শতাংশ মানুষের কাছেই পৌঁছয়নি বিশুদ্ধ খাবার পানি!

পাকিস্তানের বেশিরভাগ মানুষই এখনো বিশুদ্ধ খাবার পানি থেকে বঞ্চিত। ৮০ শতাংশ মানুষই দুষিত ও অসুরক্ষিত পানি ব্যবহার করেন। জনস্বাস্থ্যের ক্ষেত্রে এই বেহাল দশার বিষয়টি সম্প্রতি পাক পার্লামেন্টের সেনেটে পেশ করেছেন সেদেশের বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী রানা তনবীর।

তিনি জানিয়েছেন, পাকিস্তানের পানিসম্পদ গবেষণা কাউন্সিল (পিসিআরডব্লুআর) দেশে বিভিন্ন স্থানে পানির গুণমান সংক্রান্ত প্রকল্পের সমীক্ষা চালায়। এতে দেখা গিয়েছে যে, দেশের ২৪ টি জেলার ২,৮০৭ গ্রাম থেকে পানির যে নমুনা সংগ্রহ করা হয়েছে তার মধ্যে ৬৯ থেকে ৮২ শতাংশই অসুরক্ষিত বা দুষিত।

পিসিআরডব্লুআর বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের গবেষণা ও উন্নয়ন সংস্থা। তাদের রিপোর্ট অনুযায়ী, দুষিত পানির প্রধান কারণ ব্যাকটেরিয়া (কলিফর্মস), বিষাক্ত ধাতু (প্রধানত আর্সেনিক), ময়লা ইত্যাদি।

তনবীর জানিয়েছেন, এই সমস্যা মোকাবিলায় দেশে পানি পরীক্ষার জন্য ২৪ টি অত্যাধুনিক ল্যাবরেটরি গড়ে তোলার পাশাপাশি অন্যান্য উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এরমধ্যে রয়েছে জীবাণু পরীক্ষা সংক্রান্ত কিট, স্বল্পমূল্যের আর্সেনিক পরীক্ষার কিটের যোগানের মতো উদ্যোগ। এছাড়াও পানির জীবানুনাশক ট্যাবলেটেরও ব্যবস্থা করা হয়েছে। ডন সংবাদপত্রে এ খবর প্রকাশিত হয়েছে।

পিসিআরডব্লুআরের এক কর্মকর্তা জানিয়েছেন, পানির জীবাণু সংক্রমণ কলেরা, ডায়েরিয়া, ডিসেন্ট্রি, হেপাটাইটিস, টাইফয়েডের মতো রোগের কারণ। আর্সেনিকও শরীরের চরম ক্ষতি করে।-এবিপি আনন্দ






মন্তব্য চালু নেই