মেইন ম্যেনু

পাকিস্তানে যাবেন মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পাকিস্তান সফরে যাবেন। পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ তাকে সফরের আমন্ত্রণ জানালে তিনি তা গ্রহণ করেন।

২০১৬ সালে পাকিস্তানে সার্ক শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। এই অনুষ্ঠানে যোগ দিতে মোদিকে আমন্ত্রণ জানান নওয়াজ।

ডন লাইনের এক খবরে বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়েছে।

সাংহাই কো-অপারেশন কাউন্সিলের শীর্ষ সম্মেলন উপলক্ষে দক্ষিণ এশিয়ার পরাশক্তিধর দুই দেশের নেতা এখন রাশিয়ার উফায় অবস্থান করছেন। সম্মেলনের ফাঁকে মোদি ও নওয়াজ শুক্রবার দ্বিপক্ষীয় ইস্যুতে পার্শ্ববৈঠক করেন। এতে চিরবৈরী দুই দেশের মধ্যে বিরাজমান নানা ইস্যুতে আলোচনা হয়।

দুই দেশের মধ্যকার নানা সমস্যা সমাধানে কূটনৈতিক পর্যায়ের আলোচনাকে গুরুত্ব দিয়েছেন মোদি ও নওয়াজ। তবে বৈঠকে ভারতে হামলায় জড়িত লাখভিকে কারাগার থেকে মুক্তি দেওয়া নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন মোদি।

শুক্রবার উফার কংগ্রেস হলে প্রায় ১ ঘণ্টা বৈঠক করেন মোদি ও নওয়াজ। বৈঠকের পর যৌথ বিবৃতিতে ভারতের পররাষ্ট্র সচিব জয়শংকর বলেন, সৌহার্দপূর্ণ পরিবেশে আলোচনা হয়েছে।

২০১৪ সালে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দিতে এলে নওয়াজের সঙ্গে বৈঠক হয় মোদির। তবে তা আনুষ্ঠানিক বৈঠক ছিল না। এর আগে ২০১৩ সাল থেকে দুই দেশের সীমান্তে উত্তেজনা বিরাজ করায় শান্তি আলোচনা স্থগিত হয়ে যায়। সেই আলোচনা আবারও শুরু হলো।






মন্তব্য চালু নেই