মেইন ম্যেনু

পাঠ্যবইয়ে ভুল : এবার এনসিটিবি ডিজাইনার বরখাস্ত

পাঠ্যবই ভুল ছাপানোর অপরাধে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) ডিজাইনার সুজাউল আবেদিনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয় এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব সুবোধ চন্দ্র ঢালী স্বাক্ষরিত এ প্রজ্ঞাপনে বলা হয়েছে, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের গঠিত তদন্ত কমিটির প্রাথমিক রিপোর্টের ভিত্তিতে বোর্ড কর্তৃপক্ষ পাঠ্যবইয়ে ভুল-ত্রুটির কারণে বোর্ডের আর্টিস্ট কাম ডিজাইনার সুজাউল আবেদিনকে সাময়িক বরখাস্ত করেছে।

পাঠ্যবই ভুল ছাপানোর ঘটনায় ব্যাপক সমালোচনার মুখে এনসিটিবি ও শিক্ষা মন্ত্রণালয় পৃথকভাবে দুটি তদন্ত কমিটি গঠন করে। কমিটির সুপারিশ অনুযায়ী এর আগে এনসিটিবির দুই কর্মকর্তাকে বরখাস্ত করা হয়।

আজ শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, যাঁরা এসব ভুলের জন্য দায়ী, তাঁরা রেহাই পাওয়ার যোগ্য নন।

একটা বইয়ে থাকা ভুল সাংবাদিকদের দেখিয়ে নাহিদ বলেন, ‘আদর্শ ছেলে, আমাদের দেশে সেই ছেলে কবে হবে, এখানে এইটা ভুল করে ছাপা হয়েছে। এইটা যিনি ভুল করে ছাপবেন, তিনি এই বইয়ের এডিট (সম্পাদনা) করার বা দায়িত্ব পালন করবার যোগ্য না। hurt (আঘাত), এই জায়গাটায় heart (হৃদয়)। এত বড় ধরনের একটা লেখার মধ্যে যিনি সম্পাদক ছিলেন, দায়িত্বে ছিলেন, এই কাজটা করবেন, এইটা অবশ্যই দেখা উচিত ছিল।’

মন্ত্রী বলেন, ‘বড় দুইটা ভুলের জন্য, যেগুলো হওয়া উচিত ছিল না, সবাইকে আমরা বুঝিয়ে দিচ্ছি যে যাঁরা এই ভুল করছেন, তাঁরা রেহাই পাওয়ার যোগ্য না। আগেই তাঁকে আমরা ওএসডি করে, ইনকোয়ারি (তদন্ত) চলে পরিপূর্ণ রিপোর্ট আসার পর আরো কারা কারা আছেন, কার ভুল বা কে বেশি দায়ী, কতটুকু দায়ী, সে অনুসারে ব্যবস্থা নেওয়া হবে।’






মন্তব্য চালু নেই