মেইন ম্যেনু

পানির অভাব থেকে বাচঁতে বৃষ্টির জন্য চিন থেকে ‘মেঘ’ কিনবে মহারাষ্ট্র

প্রযুক্তি বিশ্বে চীনের অগ্রগতি সত্যি চোখে পড়ার মতো। এবার নাকি আকাশে মেঘ বানানোর প্রযুক্তিও আবিষ্কার করে ফেলেছে দেশটি। বিলম্বিত বর্ষা বা প্রচণ্ড খরায় চটজলদি আকাশ ভাঙা বৃষ্টি নামিয়ে আনতে মেঘ বানানোর প্রযুক্তির উদ্ভাবন করেছে চীন। এ বার সেই মেঘ বানানোর প্রযুক্তি বিক্রি করবে খরায় জর্জরিত মহারাষ্ট্রের মরাঠাওয়াড়ায়।

চীনের দাবি, মেঘ বানানোর এই প্রযুক্তি ব্যবহার করলে মেঘে চিড়ে আকাশ ভেঙে বৃষ্টি নামবে। সেই আকাশ ভাঙা বৃষ্টিতে ভিজে যাবে ফুটিফাটা মাটি।

চীনের থেকে কেনা সেই প্রযুক্তি মহারাষ্ট্রের খরাক্লিষ্ট মরাঠাওয়াড়ায় বৃষ্টির জন্য কাজে লাগানো হবে। মরাঠাওয়াড়ায় ওই মেঘ বানানোর প্রযুক্তি সরবরাহ করার জন্য সম্প্রতি মহারাষ্ট্র ঘুরে যান বেজিং, সাংহাই ও পূর্ব চীনের আনহুই প্রদেশের বিজ্ঞানীরা। তারা মহারাষ্ট্রের আবহাওয়া দপ্তরের কর্মকর্তাদের ওই মেঘ বানানোর প্রযুক্তি শেখাবেন।

রকেট ছুঁড়ে হালকা মেঘের মধ্যে সিলভার আয়োডাইড লবণ দিয়ে সেই মেঘকে পানিতে ভরিয়ে তোলার প্রযুক্তি বেশ কিছু দিন আগেই আয়ত্ত করেছে চীন। সেই প্রযুক্তির সুবাদে গোটা বিশ্বেই নামডাক রয়েছে চীনের। গত দুই মৌসুমে খরাক্লিষ্ট মরাঠাওয়াড়ায় তড়িঘড়ি বৃষ্টি নামাতে ব্যস্ত হয়ে উঠেছে মহারাষ্ট্র সরকার। সে জন্যই চীনের দ্বারস্থ হয়েছে ভারত।






মন্তব্য চালু নেই