মেইন ম্যেনু

পারফেক্ট স্বাদে অরেঞ্জ বাটারফ্লাই কাপকেক

কেক খেতে বাচ্চারা খুব ভালোবাসে। চলুন জেনে নিই এমন একটি কেক রেসিপি যা কেবল বাচ্চারা নয়, বড়দেরও ভালো লাগবে। রেসিপি দিচ্ছে ইসরাত জাহান বীথি।

উপকরণ
(১) ময়দা -পৌনে ২ কাপ
বেইকিং পাউডার – দেড় চা চামচ
নরম মাখন- ১২৫ গ্রাম
চিনি – ১ কাপ (গুঁড়ো করা )
ডিম -৩ টি
ভ্যানিলা এসেন্স – ১ চা চামচ
কমলার রস -আধা কাপ
কমলার খোসা গ্রেট করা – ১ চা চামচ
অরেঞ্জ ফুড কালার – ১ চিমটি

(২) বাটার ক্রিম
নরম মাখন -১০০ গ্রাম
আইসিং সুগার -দেড় কাপ (চেলে নেয়া )
অরেঞ্জ এসেন্স – আধা চা চামচ থেকেও কম (ভ্যানিলা এসেন্স ও দেয়া যাবে )
ঠান্ডা তরল দুধ – ২ টেবিল চামচ (দুধ এর পরিবর্তে কমলার রসও ব্যবহার করা যাবে )

প্রণালী

-ইলেকট্রিক ওভেন ১৮০ ডিগ্রীতে প্রি হিট করতে হবে। কাপ কেকের প্যানে প্রতিটা কাপের মধ্যে কাগজের কাপকেক লাইনার/কাপকেক পেপার রাখতে হবে।
-ময়দা ও বেকিং পাউডার একসাথে চেলে নিতে হবে।
-একটা বড় বাটিতে মাখন ও চিনি দিয়ে বিট করতে হবে ৩-৪ মিনিট ,মাখন এর মিশ্রন কিছুটা ক্রীমি হয়ে আসলে ,একটা করে ডিম দিতে হবে আর বিট করতে হবে। ৩ টি ডিম দেয়া শেষ হলে ভ্যানিলা এসেন্স, অরেঞ্জ ফুড কালার ও কমলার খোসা দিয়ে ১ মিনিট বিট করে মিশাতে হবে। এখন বিটার সরিয়ে ফেলতে হবে। বাকি কাজটা হুইস্ক অথবা স্পেচুলা দিয়ে করতে হবে।
-মাখন ডিম এর মিশ্রনে, প্রথমে চেলে রাখা ময়দার অর্ধেক ছড়িয়ে দিয়ে হুইস্ক দিয়ে মেশাতে হবে। ময়দা মিশে গেলে আধা কাপ কমলার রস দিয়ে ভালো করে মেশাতে হবে। তারপর আবার বাকি ময়দা দিয়ে হালকা ভাবে ,ভালো করে মিশাতে হবে যেন ময়দা ভালো ভাবে মিশে যায় এবং কোনো দানা না থাকে। ময়দা মিশানোর সময় খুব জোরে ফেটা যাবে না।
-এখন কাপকেকের প্যানে রাখা লাইনারের মধ্যে চামচ দিয়ে কেকের মিশ্রন অল্প অল্প করে সব গুলো লাইনারে দিতে হবে। একদম ভরে দেয়া যাবে না। ৪ ভাগ এর ৩ ভাগ ভরতে হবে ,আর এক ভাগ খালি রাখতে হবে।
-প্রি হিট করা ওভেন এর মাঝের তাকে কেকের এর প্যান রেখে ২০-২৫ মিনিট বেক করতে হবে। উপরে হালকা সোনালী রং হলেই নামিয়ে ঠান্ডা করতে হবে। মাঝারি সাইজের ১৮-২০ টি কাপকেক হবে।
-বাটার ক্রিম এর সব উপকরণ একটা বাটিতে নিয়ে বিটার দিয়ে খুব ভালো ভাবে ৭-৮ মিনিট বিট করলেই বাটার ক্রিম তৈরী।
-কেক গুলো ঠান্ডা হলে ,প্রতিটা কেকের এর মাঝের অংশ একটা ছুরি দিয়ে গোল করে কেটে তুলে ফেলতে হবে। এখন গোল করে কাটা অংশ গুলোর প্রতিটাকে কেটে আবার দুই ভাগ করে নিতে হবে। কাটা অংশ গুলো দেখতে ছোট অর্ধ চন্দ্রের মত শেপ হবে। এই গুলি হবে প্রজাপতির ডানা।
-এখন পাইপিং ব্যাগে যে কোনো ডিজাইন এর নজেল লাগিয়ে নিয়ে ,এর মধ্যে বাটার ক্রিম ভরে নিন। তারপর কেকের মাঝে ফাঁকা জায়গায় ক্রিম দিয়ে ডিজাইন করে ঢেকে দিন।
-এখন যে গোল অংশগুলোকে দুই ভাগ করে কাটা হয়েছিল ,সেই দুই ভাগ কেকেএর টুকরাকে কেকে এ লাগানো ক্রিম এর ঠিক উপরে উল্টা করে পাশাপাশি বসিয়ে দিতে হবে। বাঁকা দিক দুইটা পাশাপাশি থাকবে। হয়ে গেল প্রজাপতির ডানা। এখন চাইলে প্রজাপতির দুই ডানার মাঝে একটু লম্বা করে ক্রিম দিয়ে দেয়া যায়।
-তৈরী হয়ে গেল মজাদার অরেঞ্জ বাটারফ্লাই কাপকেক। দেখতেও অনেক সুন্দর এবং খেতেও অনেক সুস্বাদু।






মন্তব্য চালু নেই