মেইন ম্যেনু

পা ছড়িয়ে বসার অপরাধে গ্রেপ্তার !

পাবলিক বাস কিংবা ট্রেনে ভ্রমণের সময় অনেক লোকই মনে করেন তারা পা প্রসারিত করতে বসতেই পারেন। এটা অন্যদের জন্য খুবই বিরক্তকর একটি বিষয়। এ বিষয়টিকে বলা হয় ‘ম্যানস্প্রেডিং’। এ অপরাধের দায়ে সম্প্রতি যু্ক্তরাষ্ট্রে গ্রেফতার করা হয়েছে দুই ব্যক্তিকে।

লোকলয়ে নিউইয়র্কে বসবাসকারীদের আচার আচরন কেমন হওয়া উচিত সে বিষয় নিয়ে সম্প্রতি একটি সংশোধিত নথি প্রকাশ করেছে নিউইয়র্ক পুলিশ। ২৪ পৃষ্ঠার ওই নথিতে লোকজনের ১৭ টি আচরন নিষিদ্ধ করেছে পুলিশ। আর সেখানেই উঠে এসেছে এ বিষয়টি।

তাদের গ্রেফতারের বিষয়ে অপর একটি নথি প্রকাশ করা হয়েছে পুলিশের পক্ষ থেকে।

নথিটিতে বলা হয়েছে, সম্প্রতি অ্যারিংমেন্টের ব্রুকলিন ক্রিমিনাল কোর্টে ভ্রমণের সময় আমাদের স্বেচ্ছাসেবীরা জানতে পেরেছেন যে পাতাল রেলে অতিরিক্ত জায়গা দখলের অভিযোগে দুই ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। ধারণা করা হচ্ছে তাদের অতিরিক্ত জায়গা দখলের জন্য অন্যদের সমস্যা হচ্ছিলো এবং এজন্যই তাদের গ্রেফতার করা হয়েছে।

তাদেরকে গভীর রাতে ট্রেন থেকে গ্রেফতার করা হয় এবং সেসময় ট্রেনে খুব বেশি যাত্রী ছিলেন না। এজন্যই তাদেরকে মুক্তি দিয়েছে এবং এ রায়ের সময় কোর্ট বলে ভ্রমণের সময় যাত্রীদের একধিক সিট দখল করা উচিত নয়।

আদালত অভিযুক্তদের হুশিয়ারি দিয়ে বলে যদি তারা পুনরায় এ কাজ করে অথবা তারা যদি একটি নির্দিষ্ট সময়ের মধ্যে গ্রেফতার হয় তবে তাদের বিরুদ্ধে ‘ম্যানস্প্রেডিং’ এর অভিযোগ গঠন করা হবে।






মন্তব্য চালু নেই