মেইন ম্যেনু

পিঁপড়াকে চিরবিদায় বলুন সহজ এবং কার্যকরী ৫ উপায়ে

পিঁপড়া যে কতটা যন্ত্রণাদায়ক তা শুধু ভুক্তভোগীরা বুঝতে পারেন। এই পিঁপড়ার উপদ্রব বহুগুণ বেড়ে যায় বৃষ্টির দিনে। রান্নাঘর থেকে শুরু করে খাবারের টেবিল পর্যন্ত সব স্থানে পিঁপড়ার অবাধ বিচরণ। খাবার এবং খাবারের চারপাশে থাকার কারণে অনেক সময় পিঁপড়া মারার ওষুধ ব্যবহার করা যায় না। তখন পিঁপড়ার হাত থেকে রেহাই পাওয়া কিছুটা কঠিন হয়ে পড়ে। এই যন্ত্রণাদায়ক পিঁপড়াকে চির বিদায় বলুন খাবারের জিনিস দিয়ে।

১। দারুচিনি

রান্নার অপরিহার্য মশলা দারুচিনি। এই দারুচিনি দিয়ে দূর করতে পারেন পিঁপড়া। ১/৪ থেকে ১/২ চা চামচ দারুচিনির তেল এক কাপ পানিতে মিশিয়ে নিন। এবার এক টুকরো তুলোর বল এতে ভিজিয়ে সেটি পিঁপড়া আসার স্থানে রেখে দিন। এছাড়া দারুচিনি এবং লবঙ্গের গুঁড়ো মিশিয়ে পিঁপড়ার স্থানগুলোতে রেখে দিতে পারেন। দারুচিনির গন্ধ পিঁপড়া সহ্য করতে পারে না।

২। ভিনেগার

সমপরিমাণ পানি ও ভিনেগার একসাথে ভালো করে মিশিয়ে নিন। একটি স্প্রে বোতলে এই মিশ্রণটি ভরে নিন। তারপর ঘরের যে স্থান দিয়ে পিঁপড়া ঘরে ঢোকে সেই সব স্থানে ভালো করে স্প্রে করে দিন। ব্যস, পিঁপড়া আর আসবে না।

৩। গোলমরিচ গুঁড়ো

গোলমরিচের গুঁড়ো দারুচিনির মত কাজ করে। এক কাপ গরম পানিতে এক টেবিল চামচ গোলমরিচ গুঁড়ো মিশিয়ে নিন। এবার এটি স্প্রে বোতলে ভরে ব্যবহার করুন।

৪। কমলার খোসা

আপনার বাগান অথবা প্রিয় গাছের টব থেকে পিঁপড়া দূর করতে সাহায্য করবে কমলার খোসা। কমলার খোসা গুঁড়ো করে নিন। এর সাথে এক কাপ কুসুম গরম পানি মেশান। এবার এটি একটি স্প্রে বোতলে ভরে ফেলুন। বাগান অথবা গাছের টবের চারপাশে স্প্রে দিয়ে স্প্রে করুন। পিঁপড়া দূর হয়ে যাবে।

৫। লেবুর রস

একটি লেবুর রস এবং এক টেবিল চামচ লবণ ভাল করে মিশিয়ে নিন। এবার এটি একটি স্প্রে বোতলে ভরে রাখুন। এবার যেখানে পিঁপড়া দেখবেন এবং পিঁপড়া চলাচলের স্থানে এটি স্প্রে করুন। দেখবেন নিমিষে পিঁপড়া দূর হয়ে গেছে।



« (পূর্বের সংবাদ)



মন্তব্য চালু নেই