মেইন ম্যেনু

পুতিনের কাছে এরদোয়ানের ক্ষমা প্রার্থনা

তুরস্ক-সিরীয় সীমান্তে মস্কোর সামরিক যুদ্ধবিমানে গুলি চালিয়ে ভূপাতিত করার ঘটনায় রাশিয়ার কাছে ক্ষমা চেয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। সোমবার ক্রেমলিনের একজন মুখপাত্রের বরাত দিয়ে বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ক্রেমলিনের ওই মুখপাত্র বলেছেন, নিহত পাইলটের পরিবারের সদস্যদের প্রতি ‘সমবেদনা ও গভীর শোক’ জানিয়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে বার্তা পাঠিয়েছেন এরদোয়ান। গত নভেম্বরে ক্ষমা না চাওয়ায় তুরস্কের সঙ্গে ব্যাপক টানাপড়েন শুরু হয় মস্কোর।

ওই সময় রাশিয়া তুরস্কের প্রতি বেশ কিছু নিষেধাজ্ঞার পাশাপাশি তুরস্কের নাগরিকেদের মস্কো ভ্রমণে কড়াকড়ি আরোপ করে। গত নভেম্বরে পুতিন বলেন, রাশিয়ার কাছে ক্ষমা না চাওয়া পর্যন্ত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে না।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেশকভ বলেন, এরদোয়ান ওই ঘটনার জন্য গভীর দুঃখপ্রকাশ করে সম্পর্ক পুনঃস্থাপন করতে চেয়েছেন। তিনি বলেন, চিঠিতে বলা হয়েছে, রাশিয়া তুরস্কের বন্ধু এবং কৌশলগত অংশীদার এবং তুরস্ক কর্তৃপক্ষ এই সম্পর্ক নষ্ট করতে চায় না।

তবে আঙ্কারা ক্ষমা চেয়েছে বলে মস্কো যে বিবৃতি দিয়েছে সেবিষয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেনি তুরস্ক।

গত ২৪ নভেম্বর সিরীয়-তুরস্ক আকাশসীমার কাছে রাশিয়ার এসইউ-২৪ যুদ্ধবিমানে তুরস্কের যুদ্ধবিমান এফ-১৬ থেকে গুলি চালিয়ে ভূপাতিত করা হয়। যুদ্ধবিমানটি সিরিয়ার লাতাকিয়া প্রদেশের কাছে পার্বত্য এলাকা জাবাল তুর্কমেনে বিধ্বস্ত হলে পাইলট নিহত হয়।






মন্তব্য চালু নেই