মেইন ম্যেনু

পুতিনের সঙ্গে সৌদি বাদশাহর ফোনালাপ

সৌদি আরবের বাদশাহ সালমান সোমবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে টেলিফোনে আলাপ করেছেন। এ সময় তিনি সিরিয়া সঙ্কট সমাধানে পুতিনের সহায়তা চেয়েছেন বলে ক্রেমলিনের বরাত দিয়ে লেবাননের ইংরেজি দৈনিক ‘দা ডেইলি স্টার’ জানিয়েছে।

এক বিবৃতিতে ক্রেমলিন জানিয়েছে, সোমবার সৌদি বাদশাহ নিজ উদ্যোগে পুতিনকে টেলিফোন করেন। টেলিফোনে দুই নেতা সিরিয়া সঙ্কট সমাধানের নানা দিক নিয়ে কথা বলেন। তারা চার দফা আলোচনার বিষয়েও গুরুত্ব দেন। বাদশাহ সালমান এ সঙ্কটের সমাধানে পুতিনকে এগিয়ে আসারও আহ্বান জানান।

গত শুক্রবার এ নিয়ে আলোচনার জন্য যুক্তরাষ্ট্র, রাশিয়া, তুরস্ক এবং সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রীরা ভিয়েনায় এক বৈঠকে মিলিত হয়েছিলেন। বৈঠকের পর সিরিয়া সঙ্কট নিয়ে নতুন করে আলোচনার উদ্যোগ নেয়ার কথা জানিয়েছিল মার্কিন পররাষ্ট্র দপ্তর। তবে এখনো এ আলোচনার কোনো তারিখ নির্ধারিত হয়নি এবং কারা কারা এতে অংশ নিচ্ছে তাও জানা যায়নি।

এরই মধ্যে পুতিনের সঙ্গে বাদশাহ সালমানের এই ফোনালাপ বিশেষ তাৎপর্যপূর্ণ। মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের অন্যতম বন্ধু দেশ সৌদি বরাবরই সিরিয়ার প্রেসিডেন্ট বশির আল আসাদের পতনের ওপর জোর দিয়ে থাকে। অন্যদিকে রাশিয়া আসাদকে ক্ষমতায় রেখেই সিরিয়ার গৃহযুদ্ধের রাজনৈতিক সমাধানে আগ্রহী। তবে সিরিয়ায় ইসলামিক স্টেট জঙ্গিদের বিরুদ্ধে মস্কোর বিমান হামলা শুরু হওয়ার পর মধ্যপ্রাচ্যে নতুর মেরুকরণের ইঙ্গিত মিলছে।






মন্তব্য চালু নেই