মেইন ম্যেনু

পুরনো কারাগারের জমিতে হল চান না আইজি প্রিজন

কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন বলেছেন, প্রধানমন্ত্রী মহৎ উদ্দেশ্য নিয়ে পুরান ঢাকা থেকে কেন্দ্রীয় কারাগার কেরানীগঞ্জে স্থানান্তর করেছেন। সে ক্ষেত্রে পুরনো কারাগারের ফাঁকা জায়গায় হল করা হলে সে উদ্দেশ্য ব্যাহত হবে।

বুধবার বিকেলে কারা অধিদফতরে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

আইজি প্রিজন বলেন, ৪০০ কোটি টাকা খরচ করে ঢাকা কেন্দ্রীয় কারাগার স্থানান্তর করা হয়েছে। পুরনো কারাগারের জমিতে নির্মাণ হবে শিশুদের বিনোদন কেন্দ্র, শপিংমল, ডিপার্টমেন্টাল স্টোর, কারা অধিদফতরের প্রশিক্ষণ কেন্দ্র, হাঁটার জন্য ‘ওয়াকওয়ে’ ও দুটি জাদুঘর। কারাগারে চার নেতার সেল এবং বঙ্গবন্ধুর সেলটি বিশেষভাবে সংরক্ষণ করা হবে।

তিনি বলেন, এছাড়া কারাগারের কারণেই পুরান ঢাকায় যানজট বেশি। সব মিলেই কারাগার স্থানান্তর। কিন্তু সেখানে যদি জবির জন্য হল নির্মাণ হয়, তবে এর সব কিছুই ব্যাহত হবে।

উল্লেখ্য যে, ইতিহাসের সাক্ষী ২২৮ বছরের পুরনো নাজিম উদ্দিন রোডের ঢাকা কেন্দ্রীয় কারাগারকে নতুনরূপে সাজানোর পরিকল্পনা নিয়েছে কর্তৃপক্ষ। এ কারাগারের ১৭ একর জমিতে তৈরি করা হবে জাদুঘর, বিনোদন কেন্দ্র, শপিংমল, ডিপার্টমেন্টাল স্টোর। থাকবে শিশুদের জন্য বিনোদন পার্ক। এখানে থাকা প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলোও যথাযথভাবে সংরক্ষণ করা হবে বলে জানিয়েছেন কারা অধিদফতরের কর্মকর্তারা।

অন্যদিকে সম্প্রতি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পুরনো কারাগারের জমিতে হল নির্মাণের দাবিতে আন্দোলন করছে। তাদের দাবি সেখানে হল হলে শিক্ষার্থীদের আবাসন সমস্যার সমাধান হবে।






মন্তব্য চালু নেই