মেইন ম্যেনু

পুরান ঢাকায় হেলে পড়েছে ভবন

সোমবার ভোর রাতে শক্তিশালী ভূমিকম্পে রাজধানীর পুরান ঢাকার একটি ভবন হেলে পড়েছে এবং শাঁখারী বাজার ও প্রগতি সরণীসহ বিভিন্ন স্থানে ভবনে ফাটলের খবর পাওয়া গেছে। এছাড়া ভূকম্পনে সাভারের বাইপাইলে গ্যাসলাইনের পাইপ ফেটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

ফায়ার সার্ভিস সূত্রে জানা গেছে, ভূমিকম্পে পুরান ঢাকার মাজেদ সরদার সুইপার কলনির ৬ তলা একটি ভবন হেলে পড়েছে। ভবনের বাসিন্দাদের অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।

এছাড়া শাঁখারী বাজার ও প্রগতি সরণীসহ বিভিন্ন স্থানে ভবনে ফাটলের খবর পাওয়া গেছে। স্থানীয়রা জানান, ভূমিকম্পে শাঁখারী বাজার এলাকার ৬২ নম্বর বাসাটিতে ফাটল দেখা দিয়েছে। তবে কেনো হতাহত ঘটনা ঘটেনি। ভূমিকম্পে পুরো এলাকার মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এসময় আতঙ্কে ভবনের বাসিন্দারা দ্রুত নিচে নেমে আসেন।

এ বিষয়ে ফায়ার সার্ভিস সদর দপ্তরের ডিউটি অফিসার ভজন কুমার সরকার বলেন, ভূমিকম্পের পর থেকে ফায়ার সার্ভিসের গাড়ি রাজধানীর বিভিন্ন এলাকায় টহল দিচ্ছে।

অন্যদিকে ভূকম্পনে বাইপাইল-আবদুল্লাহপুর ও নবীনগর-কালিয়াকৈর মহাসড়কের বাইপাইল মোড়ে গ্যাসলাইনের পাইপ ফেটে গিয়ে আগুন ধরে যায়। এসময় রাস্তায় যান চলাচল সাময়িকভাবে বন্ধ হয়ে যায়।

দমকল সূত্র জানায়, ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে সেখানে বিসমিল্লাহ আজমেরী প্লাজার সামনে তিতাস গ্যাসের ভূগর্ভস্থ সরবরাহ লাইন ফেটে যায়। সেখান থেকে বের হয়ে আসা গ্যাসের আগুনে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

খবর পেয়ে ডিইপিজেড ফায়ার স্টেশনের একটি ইউনিট গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। ডিইপিজেড ফায়ার স্টেশনের জ্যেষ্ঠ স্টেশন কর্মকর্তা হামিদুর রহমান জানান, প্রায় ৩৫ মিনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

ভূমিকম্পের প্রচণ্ড কাঁপুনিতে লাইনের পাইপ ফেটে এ ঘটনা ঘটতে পারে বলেও জানান তিনি। সড়কের আগুন নিভিয়ে ফেলার পর স্বাভাবিক হয় যান চলাচল।






মন্তব্য চালু নেই